Bnanews24.com
Home » এসএসসি পরীক্ষায় বসছে ২০ লাখ শিক্ষার্থী
এক নজরে কভার জাতীয় বাংলাদেশ শিক্ষা

এসএসসি পরীক্ষায় বসছে ২০ লাখ শিক্ষার্থী

এসএসসি পরীক্ষার্থীদের যেসব নির্দেশনা মানতে হবে

বিএনএ ডেস্ক: এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের দীর্ঘদিনের প্রতীক্ষার প্রহর শেষ হচ্ছে আজ। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১ টায় বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে শুরু হচ্ছে এই পরীক্ষা। লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১ অক্টোবর। এরপর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখের বেশি শিক্ষার্থী অংশ নেবে।

সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবারও পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। পিছিয়ে যাওয়া পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে ১৭ জুনের পরীক্ষাও স্থগিত করে সরকার। এর আগে গত বছর নয় মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এ পরীক্ষা নেওয়া হয়।

এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা দেবে তারা। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন কমেছে। গতবার পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী। ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান- এসব বিষয়ের পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

আগেই জানিয়ে দেওয়া হয়েছে, সব বিষয়ের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২ ঘণ্টার পরীক্ষায় প্রতিটি বিষয়ে নৈর্ব্যক্তিক প্রশ্নের জন্য ২০ মিনিট এবং রচনামূলক প্রশ্নের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় থাকবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি তপন সরকার বলেন, পরীক্ষার জন্য সংশ্লিষ্ট সবাই প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছেন। যে পদ্ধতিতে আমরা পরীক্ষার ব্যবস্থা করেছি সেখানে প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই। কেউ গুজবে কান দেবেন না।

এদিকে গতকাল এসএসসি পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় নিয়ে রওনা দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, গত কয়েক দিন ধরে বৃষ্টি ও খোঁড়াখুঁড়ির কারণে বিভিন্ন সড়কে পানি জমে ধীরে যানবাহন চলাচল করছে। এ কারণে পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় নিয়ে কেন্দ্রে যেতে বিশেষভাবে অনুরোধ করা হলো।

বিএনএনিউজ২৪/ এমএইচ