37 C
আবহাওয়া
১০:৩২ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো ছিল বঙ্গবন্ধুর জীবনের দর্শন:স্পিকার

দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো ছিল বঙ্গবন্ধুর জীবনের দর্শন:স্পিকার

দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো ছিল বঙ্গবন্ধুর জীবনের দর্শন:স্পিকার

বিএনএ ঢাকা:জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  বলেছেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর লাল-সবুজের পতাকা, স্বাধীন-সার্বভৌম ভূখন্ড ও বিশ্বের  সর্বশ্রেষ্ঠ সংবিধান দিয়ে গেছেন। সুদীর্ঘ আন্দোলন, অনেক প্রাণ-রক্তের বিনিময়ে  দেশের স্বাধীনতা অর্জিত হয়েছে বলেও জানান তিনি।

রোববার(১৫ আগস্ট)বরিশাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ‘জাতীয় শোক দিবস ২০২১’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন স্পিকার।

সে সময় ড. শিরিন শারমিন চৌধুরী আরও বলেন, বঙ্গবন্ধুর মহান ব্যক্তিত্ব, অদম্য সাহস, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী সত্তা।তিনি প্রধানমন্ত্রীত্ব চাননি, চেয়েছেন এদেশের স্বাধীনতা। দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো ছিল তার জীবনের দর্শন।শোষণ-বঞ্চনা-নির্যাতন থেকে মুক্তি, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তি, নিপীড়িত বাংলার মানুষের অধিকার আদায়ে আজীবন সংগ্রাম করেছেন বঙ্গবন্ধু।দেশ স্বাধীনের পর খুব অল্প সময়ে বাঙালি তাঁকে হারিয়েছি যা জাতীয় জীবনের সবচেয়ে কলঙ্কজনক ও বেদনাবিধুর অধ্যায়। সকল জাতির জীবনে এমন মহান নেতার আবির্ভাব ঘটে না।

স্পিকার বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশকে পিতার আদর্শে এগিয়ে নিয়ে যাচ্ছেন। দেশ আজ তলাবিহীন ঝুড়ি নয়। স্বাধীনতাবিরোধী শক্তিকে রুখে দিয়ে বাঙালি ঘুরে দাঁড়িয়েছে। আজকের বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশে নিজ অর্থায়নে পদ্মাসেতু নির্মিত হচ্ছে। শতভাগ বিদ্যুতায়ন, গৃহহীনদের জন্য ঘর নির্মাণ, মাথাপিছু আয় দুই হাজার দুইশ সাতাশে উন্নীত হয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সকল সূচকে দেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৭৩ সালে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা বলেছিলেন, ১৯৭৫ এর ১৫ আগস্ট যা বাধাগ্রস্ত হয়। পরবর্তীতে বর্তমান প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় ২০১১ সালের ২২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়টি যাত্রা শুরু করে।জ্ঞান-সৃষ্টি-চর্চার কেন্দ্র হিসেবে কীর্তনখোলার তীরের এ বিশ্ববিদ্যালয়টি সুনাম কুড়িয়েছে। জাতির পিতার দর্শনকে শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেয়ার যে উদ্যোগসমূহ বিশ্ববিদ্যালয়টি গ্রহণ করেছে তা সত্যিই প্রশংসনীয় বলে উল্লেখ করেন ড. শিরিন শারমিন চৌধুরী।

আলোচনার শুরুতেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাতবরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যসহ অন্যান্যদের প্রতি শ্রদ্ধা জানান স্পিকার।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে ও ড. খোরশেদ আলমের সঞ্চালনায় ভার্চুয়াল অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপ ও অন্যান্য কর্মকর্তাগণ, ছাত্র-ছাত্রীবৃন্দ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ