28 C
আবহাওয়া
৩:১৪ অপরাহ্ণ - অক্টোবর ৩, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধ ছাড়াই জালালাবাদের দখল নিল তালেবান

যুদ্ধ ছাড়াই জালালাবাদের দখল নিল তালেবান

যুদ্ধ ছাড়াই জালালাবাদের দখল নিল তালেবান

বিএনএ বিশ্ব ডেস্ক: আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদের দখল করে নিয়েছে জঙ্গি সংগঠন তালেবান।কোনো রকম যুদ্ধ ছাড়ায় এ গুরুত্বপূর্ণ শহর তারা দখল নিয়েছে।রোববার (১৫ আগস্ট) স্থানীয় সময় ভোরে শহরটি দখলে নেয় তালেবান।

এর কিছু সময় আগে উত্তরাঞ্চলের বৃহত্তম শহর মাজার-ই-শরীফ দখলে নেয় তালেবান।উজবেক ও তাজিক অধ্যুষিত শহরটি ঐতিহ্যগতভাবে তালেবানবিরোধী বলে পরিচিত।

জালালাবাদের পতন হওয়ায় পাকিস্তানের পেশোয়ার শহরের দিকে যাওয়া মহাসড়কটি তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে। এটি স্থলবেষ্টিত আফগানিস্তানের অন্যতম প্রধান একটি মহাসড়ক।

এসব তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা। সংবাদ মাধ্যমটি আরও জানায়, জালালাবাদের পতনের পর এখন বড় কোনো শহর হিসেবে একমাত্র রাজধানী কাবুলের নিয়ন্ত্রণই দেশটির বর্তমান ক্ষমতাসীন সরকারের হাতে রয়েছে।জালালাবাদ রাজধানী কাবুল থেকে মাত্র ৮০ মাইল পূর্বে অবস্থিত।

এক আফগান কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সকে জানান, এখানে কোনো যুদ্ধ হয়নি। কারণ গভর্নর নিজেই তালেবানের কাছে আত্মসমর্পণ করেছেন। সাধারণ মানুষের জীবন বাঁচানোর একমাত্র পথই হচ্ছে বিনা বাধায় তালেবানের হাতে শহরটি তুলে দেওয়া।

এদিকে, জালালাবাদ শহর দখলে নেয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত ছবি পোস্ট করেছে তালেবান।

গত ৬ আগস্ট থেকে জঙ্গিগোষ্ঠী তালেবান আফগানিস্তানের ৩৪টি প্রদেশের অন্তত ২১টির রাজধানী নিজেদের দখলে নিয়েছে।

যুদ্ধ ছাড়াই জালালাবাদের দখল নিল তালেবান

অন্যদিকে, তালেবানরা এখনও আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে বিশ্বাসী বলে জানিয়েছেন সংগঠনটির উপপ্রধান মোল্লা আব্দুলগনি বারাদার। তাদের মূল লক্ষ্য আফগানিস্তানের স্বাধীনতা অর্জন করা।তালেবান আফগানিস্তানের ক্ষমতায় একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে চায় না বলেও জানান তিনি।

কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে সই করা চুক্তি তালেবান মেনে চলছে না-এমন অভিযোগ সম্পর্কে মোল্লা বারাদার বলেন, দোহা চুক্তির ধারাগুলো এখনও বাস্তবায়ন করা হয়নি। আফগানিস্তান থেকে নির্ধারিত সময়ে বিদেশি সেনা প্রত্যাহার,সব তালেবান বন্দিকে মুক্তি এবং যুক্তরাষ্ট্রের কালো তালিকা থেকে তালেবান নেতাদের নাম বাদ দেয়া হয়নি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ