27 C
আবহাওয়া
৩:১৫ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » থাই পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার কে এই মুহাম্মদ নূর

থাই পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার কে এই মুহাম্মদ নূর

Wan-Muhamad-Noor-Matha

বিশ্ব ডেস্ক :  থাইল্যান্ডের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন দেশটির বর্ষীয়ান মুসলিম রাজনীতিক ওয়ান মুহাম্মদ নূর মাথা(Wan Muhamad Noor Matha) অনেকে তাকে Wan Noor নামেও বেশি চেনেন।

আইন পাস, নির্বাচনের সময় নির্ধারণসহ সরকারি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও নীতি প্রণয়নে স্পিকারের ভূমিকা থাকে অনেক বেশি। স্পিকার হিসেবে  প্রতিনিধি পরিষদে শুধু ওয়ান নূরের নামই প্রস্তাব করা হয়। পদটির জন্য কোনও প্রতিদ্বন্দ্বী না থাকায় বিনা ভোটে স্পিকার নির্বাচিত হন ৭৯ বছর বয়সী এই রাজনীতিক। এর আগে ১৯৯৬ থেকে ২০০০ সাল পর্যন্ত থাইল্যান্ডের স্পিকার ছিলেন ওয়ান নূর।

সম্প্রতি প্রচাচাত পার্টির নেতা ওয়ান নূর বিনা ভোটে স্পিকার নির্বাচিত হন। এর মধ্য দিয়ে পদটি নিয়ে দীর্ঘ অচলাবস্থার অবসান ঘটে। স্পিকারের পদ নিয়ে থাইল্যান্ডের বড় দুই দল এবং ক্ষমতাসীন জোটের দুই শরিক মুভ ফরোয়ার্ড ও ফেউ থাই পার্টির মধ্যে মতানৈক্য দেখা দিয়েছিল। এ নিয়ে কয়েক দিন ধরে তাদের মধ্যে অচলাবস্থা চলছিল। বলা হচ্ছে, ওয়ান নূরকে স্পিকার নির্বাচিত করতে দুটি দলই ছাড় দিয়েছে।

গত ১৪ মে থাইল্যান্ডের প্রতিনিধি পরিষদের নির্বাচনে ভোট গ্রহণ হয়। নির্বাচনে মুভ ফরোয়ার্ড ও ফেউ থাই পার্টির কাছে বড় ব্যবধানে হেরে যায় রক্ষণশীল ও সামরিক বাহিনীর সমর্থক দলগুলো। ৫০০ আসনের মধ্যে মুভ ফরোয়ার্ড ১৫১ আসনে এবং ফেউ থাই পার্টি ১৪১ আসনে জয়ী হয়। নির্বাচনের পর আরও ছয়টি দলকে নিয়ে জোট করে সরকার গঠন করে মুভ ফরোয়ার্ড ও ফেউ থাই পার্টি। এই ছয়টি দলের একটি ওয়ান নূরের প্রচাচাত পার্টি। তাঁর দল ১০ আসনে জয়ী হয়েছে।|

প্রচাচার্ট পার্টি হল একটি রাজনৈতিক দল যা ২০১৮ সালে থাইল্যান্ডে মুহাম্মাদ নূর মাথা এবং সুরাপোল নাকাভানিচ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতিষ্ঠাতা সদস্যরা ছিলেন ফেউ থাই পার্টির প্রাক্তন সদস্য।

দলটি থাই মালয়দের মধ্যে বেশি জনপ্রিয় হতে থাকে, প্রধানত মালয়েশিয়ার সীমান্তবর্তী প্রদেশে (ইয়ালা এবং পাত্তানি ও নারাথিওয়াতের কিছু অংশ)।

ওয়ান  মুহাম্মাদ নূর মাথা ১১ মে ১৯৪৪ সালে থাইল্যান্ডে ইয়ালায় জন্মগ্রহণ করেন। একজন থাই রাজনীতিবিদ এবং ২০২৩ সাল থেকে থাইল্যান্ডের প্রতিনিধি পরিষদের বর্তমান স্পিকার। তিনি অন্য কাউকে মনোনীত না করেই প্রতিনিধি পরিষদের সদস্যদের দ্বারা গ্রহণ করেছিলেন। তদুপরি, তিনি স্পীকারের ভূমিকা পালন করার জন্য সংবিধান অনুযায়ী পদত্যাগ করার আগে প্রচার পার্টির (পার্টি লিস্ট) একজন প্রাক্তন নেতা ছিলেন। এছাড়াও, তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং উপ-প্রধানমন্ত্রীর মতো একাধিক মন্ত্রী পদেও অধিষ্ঠিত হয়েছেন। তিনি থাকসিন সিনাওয়াত্রা সরকারের সময় ২০ তম প্রতিনিধি পরিষদের প্রতিনিধি পরিষদের স্পিকার ছিলেন। এর আগে তিনি আবার ২৬ তম প্রতিনিধি পরিষদেও দায়িত্ব পালন করেন। তিনিই প্রথম থাই মুসলিম, মালয় এবং জাতিগত সংখ্যালঘুদের একজন বংশোদ্ভূত যিনি হাউস স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছেন পরপর দুবার।

এছাড়াও, ওয়ান মুহাম্মদ নূর মাথা থাইল্যান্ডের দক্ষিণ প্রদেশের সংখ্যালঘু জাতিগত মালয়-মুসলিম রাজনীতিবিদদের একটি ছোট রাজনৈতিক দল ওয়াহদাহ-এর প্রতিষ্ঠাতা এবং সোংখলা রাজাভাত বিশ্ববিদ্যালয় এবং থাকসিন বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন শিক্ষক।

সূত্র : ব্যাংকক পোস্ট

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ