40 C
আবহাওয়া
৪:৫২ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » পদত্যাগ করার ঘোষণা দিলেন ইতালির প্রধানমন্ত্রী

পদত্যাগ করার ঘোষণা দিলেন ইতালির প্রধানমন্ত্রী


বিএনএ, বিশ্বডেস্ক: ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। দেশটির জনপ্রিয় রাজনৈতিক দল ফাইভ স্টার মুভমেন্ট আস্থা ভোটে সমর্থন প্রত্যাহারের কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগের ঘোষণা দেন তিনি।

শুক্রবার (১৫ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান হিসেবে দায়িত্বপালন করা মারিও দ্রাঘি ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে ইতালির ক্ষমতাসীন জোট সরকারের নেতৃত্বে ছিলেন। তবে রাজনৈতিক দল ফাইভ স্টার মুভমেন্ট তার পেছন থেকে সমর্থন প্রত্যাহার করায় পদত্যাগের ঘোষণা দেন তিনি।

পদত্যাগের বিষয়ে এক বিবৃতিতে মারিও দ্রাঘি বলেছেন, জোট সরকারকে টিকিয়ে রাখতে যে আস্থা-বিশ্বাসের দরকার, সেটা শেষ হয়ে গেছে। তিনি আরও বলেন, আমি আজ রাতে প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র হস্তান্তর করবো। অবশ্য প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির পদত্যাগপত্র গ্রহণ করতে প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা অস্বীকার করেছেন বলে জানিয়েছে বিবিসি।

প্রেসেডেন্ট ইতালির করোনা পরবর্তী পরিস্থিতি ও দেশটির স্থানীয় অস্থিতিশীলতা সামাল দিতে মারিওকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছিলেন। এখন তিনি মারিওকে পদত্যাগ না করে পার্লামেন্টে ভাষণ দিয়ে দেশের রাজনৈতিক অবস্থার আসল চিত্র তুলে ধরতে বলেছেন।

ফাইভ স্টার দলের নেতা জিউসেপ কন্তে সরকারের পারিবারিক ও ব্যবসায়িক সহায়তার জন্য ২৩ বিলিয়ন ইউরো দিতে অস্বীকার করায় ইউরোপীয় ইউনিয়নের তৃতীয় বৃহত্তম অর্থনীর দেশটিতে সংকট শুরু হয়। সে সময় বলা হয় মারিও দ্রাঘি জীবনযাত্রার ব্যয় সংকট মোকাবিলায় যথেষ্ট কাজ করছেন না। বৃহস্পতিবার সরকার সিনেটে সহজে জয়লাভ করলেও প্রধানমন্ত্রী বারবার সতর্ক করেছেন যে, ফাইভ স্টার দলের সমর্থন ছাড়া সরকার চলতে পারবে না।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ