33 C
আবহাওয়া
৬:৩৭ অপরাহ্ণ - মে ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চরভদ্রাসনে কম খরচে লাভ বেশি: বাদাম চাষে ঝুঁকছে কৃষক

চরভদ্রাসনে কম খরচে লাভ বেশি: বাদাম চাষে ঝুঁকছে কৃষক

চরভদ্রাসনে কম খরচে লাভ বেশি: বাদাম চাষে ঝুঁকছে কৃষক

বিএনএ, ফরিদপুর: ফরিদপুরের চরভদ্রাসনে উপজেলার চরাঞ্চলে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে বাদাম চাষ। বিস্তীর্ণ পদ্মার চর জুড়ে সবুজ পাতায় দোল খাচ্ছে বাদামের গাছ। অল্প বিনিয়োগে লাভ বেশি হওয়ায় বাদাম চাষে ঝুঁকছেন কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে বাদামের বাম্পার ফলনের আশা করছেন স্থানীয় কৃষি বিভাগ। তবে সারাদেশে চলমান প্রচণ্ড দাবদাহ ও খরায় ফলন কিছুটা কম হওয়ার আশঙ্কা করেছেন চাষিরা।

চরাঞ্চলে চাষ হওয়া অন্যান্য ফসলের তুলনায় বাদাম চাষে লাভ বেশি ও বাজারে ভালো চাহিদা থাকায় দিন দিন আগ্রহ বাড়ছে বাদাম চাষে।

উপজেলার চর হরিরামপুর ইউনিয়ন ও চর ঝাউকান্দা ইউনিয়নের বাদামের ব্যাপক আবাদ হয়েছে। কৃষকদের কাছ থেকে জানা যায়, এক বিঘা জমিতে বাদাম চাষ করতে খরচ হয় ১২ থেকে ১৫ হাজার টাকা, ভালো ফলন হলে প্রতি বিঘা জমিতে ৭ থেকে ৮ মণ পর্যন্ত বাদাম উৎপাদন হয়। প্রতি মণ বাদাম সাড়ে ৪ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত বাজারদরে বিক্রি হয়।

চরভদ্রাসন সদর ইউনিয়নের গোপালপুর ঘাটের গ্রামের মো. রাজ্জাক বলেন, বাদাম চাষ করতে খরচ কম, লাভ বেশি। তাই চরাঞ্চলের কৃষকেরা বাদাম চাষ বেশি করছে। এবার আমি ৩ বিঘা জমিতে বাদামের আবাদ করেছি। সরকারিভাবে সাহায্য সহযোগিতা পেলে সামনে আরও বেশি করে আবাদ করবো।

সরকারি পৃষ্ঠপোষকতায় চরাঞ্চলের কৃষকদের বাদাম চাষের উদ্বুদ্ধ করাসহ সার্বিক সহায়তা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে বাদাম চাষে আগ্রহ বাড়বে সবার। এমনটিই মনে করছেন সংশ্লিষ্টরা।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. তোফাজ্জল হোসেন জানান , এ বছর উপজেলায় ৮২০ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে।

বিএনএনিউজ/ সাজ্জাদ হোসেন/ বিএম/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ