27 C
আবহাওয়া
৮:২৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » পিএসজি কে ছাড়ছেন, কে থাকছেন?

পিএসজি কে ছাড়ছেন, কে থাকছেন?

পিএসজি

বিএনএ, স্পোর্টস ডেস্ক: চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে ফের ব্যর্থ হয়েছে প্যারিস সেইন্ট জার্মেই। ঘরোয়া লিগে সাফল্য পাওয়ার পর পিএসজির কাতারি মালিক নাসের আল খেলাইফির লক্ষ্য ছিল ইউরোপিয়ান মঞ্চে রাজত্ব করার। তাই কয়েক মৌসুম আগে বিশ্বরেকর্ড গড়ে বার্সেলোনা থেকে দলে ভেড়ান নেইমারকে। ঠিক তার পরের মৌসুমে আসেন আরেক তারকা কিলিয়ান এমবাপ্পেও। সর্বশেষ মৌসুমে পিএসজিতে যোগ দেন লিওনেল মেসি, সার্জিও র‍্যামোস, দোনারুম্মা, ভার্জিনিও উইনাল্ডুম ও আশরাফ হাকিমির মতো তারকারা। খেলোয়াড়দের নামের তালিকায় তাকালে দেখা যাচ্ছে নামের ভারে পিএসজির ধারেকাছে নেই কেউই। কিন্তু মাঠে কি তার প্রতিফলন আছে?

চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে নিজেদের মাঠে প্রথম লেগে জয় পেলেও রিয়াল মাদ্রিদের মাঠে খেলতে গিয়ে হেরেছে তারা। আর সেই হারের পর আরেকবার দল নিয়ে ভাবতে বসেছে পিএসজি ম্যানেজমেন্ট। আগামী মৌসুমে কেমন হবে পিএসজির চেহারা?

উত্তর খোঁজার চেষ্টা করেছে ফরাসি দৈনিক লো ইকুইপে। তারকায় ভরপুর পিএসজির স্কোয়াডে বেশ পরিবর্তন আসবে সামনের গ্রীষ্মে। দল ছাড়তে পারেন বেশ কয়েকজন তারকা। তবে সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে এমবাপ্পে কি আছে গ্রীষ্মে পিএসজি ছাড়ছেন? রিয়াল মাদ্রিদের সঙ্গে হারের পর এই প্রশ্ন আরো জোরেশোরেই উঠছে।

দল ছাড়তে পারেন যারা: এই লিস্টে সবার আগে আসছে বিশ্বকাপ জয়ী ফরাসী তারকা কিলিয়ান এমবাপ্পে। ২০২২ এর জুনেই পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ ফুরাচ্ছে এমবাপ্পের। অনেকদিন থেকেই এমবাপ্পে জানাচ্ছেন তার ড্রিম ক্লাব রিয়াল মাদ্রিদ। রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজও এমবাপ্পেকে ভেড়াতে চান সান্তিয়াগো বের্নাব্যুতে। দুইয়ে দুইয়ে চার মিলিয়ে এমবাপ্পে গড়িমসি করছেন পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করতে।

পিএসজি কতৃপক্ষ জানিয়েছে, তারা শেষ পর্যন্ত চেষ্টা করে যাবে এমবাপ্পেকে প্যারিসে ধরে রাখতে। কিন্তু এই ফ্রেঞ্চম্যানের মতিগতি বলছে আসছে গ্রীষ্মে লস ব্লাঙ্কোসদের সাদা জার্সি তিনি গায়ে চড়াচ্ছেনই।

এদিকে লো ইকুইপে বলছে, ২০২২ এর গ্রীষ্মে প্যারিস ছাড়ছেন আরেক বড় তারকা অ্যাঞ্জেল ডি মারিয়াও। ২০২২-২৩ মৌসুমে নিজের ফুটবল নৈপূন্য পিএসজির হয়ে প্রদর্শনে আর ইচ্ছুক নন এই আর্জেন্টাইন।

মেসি-নেইমার কি থাকছেন?

লো ইকুইপে বলছে, আসন্ন মৌসুমে পিএসজিতেই থাকতে চান লিওনেল মেসি। প্যারিসে তিনি সুখেই আছেন। আপাতত দল বদল নিয়ে ভাবছেন না ৩৪ বছর বয়সী সর্বকালের অন্যতম সেরা এই ফুটবল কিংবদন্তী।

একই অবস্থা নেইমারেরও। পিএসজির সঙ্গে নেইমারের চুক্তি আছে ২০২৫ সাল পর্যন্ত। তার উচ্চ বেতন, ফিটনেস বিবেচনায় দলে ভিড়াতে পারে এমন দল খুব কমই আছে। নেইমারও দল বদলের বিষয়ে ভাবছেন না খুব একটা। তাই আগামী মৌসুমে পিএসজির আক্রমণভাগে মেসি-নেইমার যুগলবন্দী দেখা যাচ্ছে বলে ধরে নেওয়া যায়।

আরো যারা থাকছেন: মার্কুইনহো, মার্কো ভেরাত্তি, আশরাফ হাকিমি, জিয়ানলুইগি দোনারুম্মা, নুনো মেন্ডেস এবং প্রেসনেল কিমপেম্বেকে দলের মেরুদণ্ড হিসেবে বিবেচনা করা হচ্ছে। সামনের মৌসুমে তাদের কেন্দ্র করে দল গড়ার কথা ভাবছে পিএসজি ম্যানেজমেন্ট।

যারা দল ছাড়তে পারেন: লিয়ান্দ্রো পারেদস, ইদ্রিসা গুইয়ে, থিলো কেহের, লেইভিন কুরজাওয়া, জুলিয়ান ড্রাক্সলার ও এন্দের হেরেরার ভবিষ্যত এখনও ঝুলে আছে। আসছে মৌসুমের আগে তাদের নিয়ে আবার বসবে পিএসজি কতৃপক্ষ।

র‍্যামোস ব্যর্থতা: ইতিবাচক একটা ট্র্যান্সফার মৌসুম কাটানো পিএসজিতে এই মৌসুমে ফ্রি ট্রান্সফারে যোগ দিয়েছিলেন সার্জিও র‍্যামোস। রিয়াল অধিনায়কের মতো কিংবদন্তীকে দলে পেয়ে খুশিই হয়েছিল পিএসজি ম্যানেজমেন্ট। কিন্তু ইনজুরি জর্জর একটা মৌসুম কাটান র‍্যামোসকে নিয়ে বেকায়দায় পিএসজি বোর্ড। গোটা মৌসুমে মাত্র ৫টি ম্যাচ খেলতে পেরেছেন এই ডিফেন্ডার। আরো এক বছরের চুক্তি থাকা এই ডিফেন্ডারকে বাদ দিতে চাইলে তার পুরো এক বছরের বেতন গুণতে হবে পিএসজিকে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ