31 C
আবহাওয়া
১:২১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে প্রায় দেড় লাখ শিক্ষার্থী

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে প্রায় দেড় লাখ শিক্ষার্থী

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে প্রায় দেড় লাখ শিক্ষার্থী

বিএনএ, চট্টগ্রাম: শুরু হয়েছে চলতি বছরের এসএসসি পরীক্ষা। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ছিল বাংলা প্রথম পত্রের পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন পাঁচ জেলার প্রায় দেড় লাখ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতায় স্কুলের সংখ্যা বাড়লেও এসএসসি পরীক্ষার্থী প্রায় ৯ হাজার কমেছে।

সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ৩ ঘণ্টা পরীক্ষা চলবে। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে হলে প্রবেশ করতে হবে। নন প্রোগ্রামাবল ক্যালকুলেটর ছাড়া অন্য কোনো প্রকার ইলেক্ট্রনিক্স ডিভাইস কেন্দ্রে নেয়া যাবে না পরীক্ষার্থীদের। পরীক্ষা কেন্দ্র ঘিরে পরীক্ষা চলাকালীন ১৪৪ ধারা বলবৎ থাকবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন মোট ২১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ১ হাজার ১২৫টি স্কুলের সর্বমোট ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এবার চট্টগ্রামের বিদ্যালয়গুলো থেকে বিজ্ঞান বিভাগে ১৬ হাজার ৮০৩ জন ছাত্র এবং ১৮ হাজার ৬৭১ জন ছাত্রী, মানবিক বিভাগ থেকে ১৬ হাজার ২৩৭ জন ছাত্র এবং ৩৫ হাজার ৩৯২ জন ছাত্রী, ব্যবসায় শিক্ষা থেকে ৩০ হাজার ৬৬৪ জন ছাত্র এবং ২৭ হাজার ৮২৩ জন ছাত্রী মিলে সর্বমোট ৬৩ হাজার ৭০৪ জন ছাত্র এবং ৮১ হাজার ৮৮৬ জন ছাত্রী পরীক্ষার্থী রয়েছে। এর মধ্যে মহানগরসহ চট্টগ্রাম জেলায় ১ লাখ ৩৪৫ জন, কক্সবাজার জেলায় ২২ হাজার ৯৭৮ জন, রাঙামাটি জেলায় ৮ হাজার ২৪৬ জন, খাগড়াছড়ি জেলায় ৯ হাজার ৪০৬ জন এবং বান্দরবান জেলায় ৪ হাজার ৬১৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের দায়িত্বশীল কর্মকর্তারা বলেছেন, সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের জন্য যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নকলের ব্যাপারে যথারীতি জিরো টলারেন্স থাকবে। এবার সর্বমোট ৭২টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এর মধ্যে সাধারণ ভিজিল্যান্স টিম ৬০টি এবং বিশেষ ভিজিল্যান্স টিম ১২টি। প্রতিটি কেন্দ্রের জন্য ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পক্ষ থেকে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলের সহায়তা কামনা করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ জানান, ২০২৪ সালের এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রাম কন্ট্রোল রুম খুলেছে।

পরীক্ষা সংক্রান্ত যেকোনও তথ্য জানার জন্য নিম্নোক্ত নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক ০২৩৩৩৩৩৬৭৬৪, ০১৮১৯৮২১১৫৬। উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) ০১৮১৯৬১৮৯৫১ এবং সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক ০১৫৫৪৩৩৫৯৮২

বিএনএনিউজ/ রেহানা/ বিএম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ