25 C
আবহাওয়া
৫:৩৪ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে শুরু হচ্ছে ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা

চট্টগ্রামে শুরু হচ্ছে ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা

চট্টগ্রামে শুরু হচ্ছে ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা

বিএনএ, চট্টগ্রাম: ফাগুনের মোহনায় আগমনী বার্তা নিয়ে ফিরে এলো দেশের ঐতিহ্যে ভরপুর দেশের প্রথম প্রবেশদ্বার বাণিজ্যিক পর্যটন নগরীর হৃদ স্পন্দন চট্টলাবাসীর উন্মুক্ত মিলনমেলা ৩১তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৪। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে (সিআইটিএফ) রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে এ মেলা শুরু হচ্ছে। মাসব্যাপী এ মেলায় চার লাখ বর্গফুটের বিশাল পরিসরে থাকছে চারশত স্টল। দেশি-বিদেশি ৩ শতাধিক প্রতিষ্ঠান বিভিন্ন ধরণের পণ্য নিয়ে এতে অংশ নিচ্ছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) বিকালে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম(টিটু) মেলার উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রধান অতিথি থাকবেন।

বিশেষ অতিথি থাকবেন নৌ-পরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ এমপি এবং এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। মেলার প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। তবে প্লে গ্রুপ থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে।

আয়োজকরা জানান, বাংলাদেশ ছাড়াও ভারত, থাইল্যান্ড ও ইরানের উদ্যোক্তারা বিভিন্ন স্টলে তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করবেন।

মেলা কমিটির চেয়ারম্যান একেএম আকতার হোসেন জানান, চেম্বার নিয়মিত কার্যক্রমের পাশাপাশি ১৯৯৩ সাল থেকে দেশি পণ্যের প্রচার ও প্রসারের লক্ষ্যে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করে আসছে। অন্যান্য বছরের মতো দেশের বিভিন্ন অঞ্চল থেকে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা এবারও মেলায় তাদের পণ্য প্রদর্শন করবেন।

এবার মেলায় ২০টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৫৬টি প্রিমিয়ার স্টল, ৯৪টি স্বর্ণের স্টল, ৪৮টি মেগা স্টল ও ১১টি ফুড স্টল থাকবে। মেলায় তিনটি পৃথক জোনে ৪০০টি স্টলে ৩০০টি প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করবে। মেলা প্রাঙ্গণে নিরাপত্তা নিশ্চিত করতে তিন শিফটে আইনশৃঙ্খলা-রক্ষাকারী বাহিনী দায়িত্ব পালন করবে। এছাড়া বাণিজ্য মেলায় ১২ হাজার ৩২০ বর্গফুটের একটি উন্মুক্ত প্লাজা রয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠিত গ্রুপ তাদের পণ্য নিয়ে অংশগ্রহণ করছে। দর্শনার্থীরা তাদের পছন্দমতো পণ্য সংগ্রহ এবং মেলার সার্বিক আয়োজন উপভোগ করতে পারবেন। প্রত্যেক বছর এই মেলাকে কিছুটা ভিন্ন আঙ্গিকে সাজানোর চেষ্টা করা হয়। এ বছরও মেলাকে আকর্ষণীয় করে তুলতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। মেলায় থাকছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা, টয়লেট ও নামাজের স্থান। এছাড়া শিশুদের বিনোদনের জন্য থাকছে আলাদা কর্ণার।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম

Loading


শিরোনাম বিএনএ