28 C
আবহাওয়া
৩:২৬ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র উপাচার্য হলেন ড. রুবানা হক

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র উপাচার্য হলেন ড. রুবানা হক

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন'র উপাচার্য হলেন ড. রুবানা হক

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রামে অবস্থিত আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডব্লিউ) উপাচার্য নিযুক্ত হলেন ড. রুবানা হক। তিনি প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক নির্মলা রাও-এর স্থলাভিষিক্ত হলেন, যিনি পাঁচ বছর এই বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করে অবসর গ্রহণ করেন।

তার উপাচার্য হওয়ার বিষয়টি মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) ওই বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নাগরিক টিভির ব্যবস্থাপনা পরিচালক ড. রুবানা হক ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের সহধর্মিণী। তিনি এই বিশ্ববিদ্যালয়ের একজন ট্রাস্টি ছিলেন এবং সম্প্রতি ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। রুবানা হক দেশের তৈরি পোশাক প্রতিষ্ঠানের মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) নির্বাচিত প্রথম নারী সভাপতি। তিনি ‘বিবিসি ১০০ নারী’ নিবন্ধে ২০১৩ ও ২০১৪ সালে পরপর দু’বার স্থান পেয়েছিলেন।

রুবানা হকের জন্ম ১৯৬৪ সালে ৯ ফেব্রুয়ারি। পড়াশোনা করেছেন ভিকারুননিসা নূন স্কুল, হলিক্রস কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০৮ সালে তিনি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে প্রেসিডেন্ট গোল্ড মেডেল নিয়ে এমএ করেন। আর ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে করেছেন পিএইচডি।

ড. রুবানা হক ব্যবসার পাশাপাশি তিনি সাহিত্য চর্চার সঙ্গেও জড়িত। ২০০৬ সালে তিনি কবিতার জন্য সার্ক সাহিত্য পুরস্কার পান। তার প্রকাশিত অন্যতম কাব্যগ্রন্থ ‘টাইম অব মাই লাইফ’।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ