Bnanews24.com
Home » দেশে এসেছে ফাইজারের আরও ২৩ লাখ টিকা
করোনা ভাইরাস টপ নিউজ সব খবর স্বাস্থ্য

দেশে এসেছে ফাইজারের আরও ২৩ লাখ টিকা

ফাইজারের আরও ২৩ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে

বিএনএ ঢাকা: যুক্তরাষ্ট্র থেকে ফাইজারের আরও ২৩ লাখ ডোজ টিকা দেশে এসেছে। শুক্রবার (১৪ জানুয়ারি) রাতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় টিকার এই চালানটি।

সংবাদ মাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব শামসুল হক।

তিনি বলেন, কোভ্যাক্সের আওতায় বাংলাদেশে ফাইজারের আরও ২৩ লাখ টিকা এসেছে। রাত সাড়ে ৯টায় একটি বিশেষ বিমানে করে  টিকার চালানটি দেশে আসে। স্বাস্থ্য অধিদফতরের কয়েকজন কর্মকর্তা এটি গ্রহণ করেছেন। বিমানবন্দর থেকে এই টিকা মহাখালীর কেন্দ্রীয় আইপিআইয়ের ওয়্যার হাউজে নেয়া হয়। এসব টিকা শিক্ষার্থীদের দেয়া হবে বলে জানান তিনি।

দেশে করোনা প্রতিরোধে গত বছরের ফেব্রুয়ারিতে টিকাদান কর্মসূচি শুরু হয়। সবমিলিযে এখন পর্যন্ত টিকা এসেছে ২৩ কোটি ডোজ। প্রথম ডোজ টিকা পেয়েছেন ৮ কোটি ৫১ লাখ ৮৭ হাজার ৬৭৭ জন। দ্বিতীয় ডোজ পেয়েছেন ৫ কোটি ৬১ লাখ ৫৮ হাজার ৭৯০ জন। ৫ লাখ ৭২ হাজার ৮৬৩ জন বুস্টার ডোজ নিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ডিসেম্বরের মাঝামাঝিতে ফাইজারের টিকা দিয়ে বুস্টার ডোজ দেয়া শুরু হয়। তবে তাপমাত্রা জটিলতা ও টিকা সংকটের কারণে ফাইজারের বদলে মডার্নার টিকা দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের প্রথম ও দ্বিতীয় ডোজ এবং যারা প্রথম ডোজ ফাইজার পেয়েছিলেন তাদের জন্য দ্বিতীয় ডোজ হিসেবে ফাইজারের টিকা দেয়া হবে বলে জানানো হয়।

বিএনএনিউজ/আরকেসি