34 C
আবহাওয়া
২:৪২ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ১৫ এমপি বরখাস্ত ভারতে

১৫ এমপি বরখাস্ত ভারতে

১৫ এমপি বরখাস্ত ভারতে

বিএনএ, ডেস্ক: পার্লামেন্টের নিরাপত্তা লঙ্ঘনের প্রতিবাদ করায় ভারতে বিরোধী দলের ১৫ জন সংসদ সদস্যকে (এমপি) বরখাস্ত করা হয়েছে। এছাড়া নিরাপত্তা লঙ্ঘনের ঘটনাটি খতিয়ে দেখতে তদন্ত করার নির্দেশনা এসেছে।

বুধবার (১৩ ডিসেম্বর) ভারতের লোকসভার চলমান শীতকালীন অধিবেশনে অনুপ্রবেশ করে তুলকালাম কাণ্ড ঘটায় দুই যুবক। পার্লামেন্টের দর্শক সারি থেকে লাফ দিয়ে তারা লোকসভার মূল চেম্বারে ঢুকে পড়ে। চারদিকে রাসায়নিক স্প্রে ছিটিয়ে ধোঁয়াশা তৈরি করে। এতে সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আগেই অভিযুক্তদের আটক করে পুলিশ। এ ঘটনার জেরে স্থানীয় সময় দুপুর ২টা পর্যন্ত অধিবেশন স্থগিত করা হয়। আটক করা হয় অন্তত চারজনকে।

পার্লামেন্টে ভয়াবহ হামলার ২২ বছর পূর্তির দিন নিরাপত্তা লঙ্ঘনের ওই ঘটনায় নড়েচড়ে বসেছে প্রশাসন। পার্লামেন্ট ভবনের চারপাশে নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রবেশ সীমিত করতে বসানো হয়েছে ব্যারিকেড। ওই ঘটনার ওপর আলোচনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিবৃতি চেয়ে বিরোধী দলের সংসদ সদস্যদের প্রতিবাদের পর পার্লামেন্টের দুই কক্ষের সভা মুলতবি ঘোষণা করা হয়েছে।

পার্লামেন্টে ভয়াবহ হামলার ২২ বছর পূর্তির দিন নিরাপত্তা লঙ্ঘনের ওই ঘটনায় নড়েচড়ে বসেছে প্রশাসন। সংসদ ভবনের চারপাশে নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রবেশ সীমিত করতে বসানো হয়েছে ব্যারিকেড। ওই ঘটনার ওপর আলোচনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিবৃতি চেয়ে বিরোধী দলের সংসদ সদস্যদের প্রতিবাদের পর পার্লমেন্টের দুই কক্ষের সভা মূলতবি ঘোষণা করা হয়েছে।

স্বারাষ্ট্রমন্ত্রী অমিত সাহার কাছ থেকে বিবৃতি চেয়ে স্লোগান দেওয়ার কারণে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বরখাস্ত করা হয়েছে রাজ্য সভার বিরোধী দলীয় সংসদ সদস্য ডেরেক ও’ব্রায়েনকে। এ ছাড়া লোকসভায় ১৪ জনকে বরখাস্ত করা হয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই কংগ্রেসের।

অধিবেশন মূলতবি ঘোষণার আগে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ বলেন, পার্লামেন্টের ওই ঘটনায় ‘সবাই’ নিন্দা জানিয়েছে। অনুমতিপত্র দেওয়ার আগে সরকারি এবং বিরোধীদলীয় এমপিদের সতর্ক থাকতে হবে। অনুপ্রবেশকারীদের পার্লামেন্টে প্রবেশের অনুমতিপত্র (পাস) দেওয়ায় বিজিপির সংসদ সদস্য প্রতাপ সিমার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন বিরোধীরা। তবে সিমা বা বিজিপি কেউই এ ঘটনায় মন্তব্য করেনি।

পুলিশের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, পালার্মেন্ট ভবনের নিরাপত্তা পর্যালোচনা শেষ না হওয়া পর্যন্ত দর্শনার্থী প্রবেশের পাস স্থগিত করা হয়েছে।

যে চারজন গ্রেপ্তার হয়েছেন তাদের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী। ২০ থেকে ৩০ বছর বয়সী এই ব্যক্তিদের আদালতে পাঠানো হবে। পুলিশ এখনও তাদের নিরাপত্তা নিশ্চিত করেনি। তবে তাদের স্বজনরা স্থানীয় গণমাধ্যমে কথা বলেছেন। তাদের পরিচয় বিভিন্ন পত্রিকায় এসেছে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ