27 C
আবহাওয়া
৬:২৭ পূর্বাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » আটমাস বন্ধ থাকার পর সিইউএফএল দেখলো উৎপাদনের মুখ

আটমাস বন্ধ থাকার পর সিইউএফএল দেখলো উৎপাদনের মুখ

আটমাস বন্ধ থাকার পর সিইউএফএল দেখলো উৎপাদনের মুখ

বিএনএ, চট্টগ্রাম: দীর্ঘ আটমাস পর পুনরায় উৎপাদন শুরু করেছে চিটাগাং ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (সিইউএফএল)। সোমবার (১৪ অক্টোবর) দিবাগত রাত ১টা থেকে কারখানায় ইউরিয়া উৎপাদন চলছে। যান্ত্রিক ত্রুটি ও গ্যাস সংকটের কারণে আটমাস বন্ধ ছিল উৎপাদন। এতে দৈনিক ৩ কোটি টাকার ইউরিয়া উৎপাদন ব্যাহত হয়েছে বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ। তবে এই উৎপাদন কতদিন স্থায়ী হবে তা বলতে পারেনি সিইউএফএল কর্তৃপক্ষ। তারা বলছে কখন ত্রুটি দেখা দিবে বলতে পারছি না। এর মধ্যে যদি ফের গ্যাস না দেওয়া হয় তাও বন্ধ করে দিতে হবে।

বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থার (বিসিআইসি) নিয়ন্ত্রণাধীন চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (সিইউএফএল) কারখানা চট্টগ্রামে আনোয়ারার রাঙ্গাদিয়ায় অবস্থিত।

সিইউএফএল সূত্রে জানা গেছে, যান্ত্রিক ত্রুটির কারণে গত ৭ ফেব্রুয়ারি সিইউএফএল কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। কারখানা সচল অবস্থায় হঠাৎ গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় প্লান্টের রিসাইকেল সলিউশন পাম্পে ত্রুটি দেখা দেয়। পরে ৩ কোটি টাকা ব্যয়ে রিসাইকেল সলিউশন পাম্পের কাজ সম্পন্ন করা হয়। চলতি মাসের ৩ অক্টোবর থেকে গ্যাস পাওয়া গেলেও যান্ত্রিক প্রক্রিয়া শেষে সোমবার রাত থেকে উৎপাদন শুরু হয়।

এর আগে, ২০২২ সালের নভেম্বর মাসে গ্যাস সংকট ও কারখানার যান্ত্রিক ত্রুটির কারণে কারখানায় দীর্ঘ ১১ মাস ২০ দিন উৎপাদন বন্ধ ছিল। পরে গত বছরের ৫ নভেম্বর কারখানায় পুনরায় উৎপাদন শুরু হয়। ৭ ফেব্রুয়ারি রাত থেকেই আবার কারখানাটি বন্ধ হয়ে যায়। ফলে কারখানাটি ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এদিকে কারখানাটি সচল থাকলে প্রতিদিন ১ হাজার ২০০ টন ইউরিয়া সার উৎপাদন হয়। প্রতি টন সার ২৫ হাজার টাকা ধরে ডিলারদের কাছে বিক্রি করা হয়। সে হিসাবে প্রতিদিন ইউরিয়া সার থেকে প্রায় ৩ কোটি টাকা আয় হয়।

সিইউএফএলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, যান্ত্রিক ত্রুটি ও গ্যাস সংকটের কারণে কারখানায় ইউরিয়া উৎপাদন আটমাস বন্ধ ছিল। সোমবার রাত ১টা থেকে ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে। আশা করছি কারখানা এবার পুরোদমে চালু করা যাবে। তবে দীর্ঘদিন কারখানা বন্ধ থাকায় দৈনিক ৩ কোটি টাকা করে প্রায় ৭ শত ৫০ কোটি টাকার উৎপাদন ক্ষতি হয়েছে বলে নিশ্চিত করেন তিনি।

বিএনএনিউজ/ নাবিদ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ