34 C
আবহাওয়া
২:৪৫ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে পোশাক রপ্তানি কমেছে ৩ শতাংশ

ভারতে পোশাক রপ্তানি কমেছে ৩ শতাংশ

পোশাক শ্রমিক

বিএনএ ডেস্ক: চলতি অর্থবছরের জুলাই-আগস্টে ইউরোপ ও আমেরিকার বাজারে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি বাড়লেও কমেছে ভারতে। ইউরোপের বাজারে গত অর্থবছরের জুলাই-আগস্টের তুলনায় পোশাক রপ্তানি প্রায় ১২ শতাংশ ও যুক্তরাষ্ট্রে ৩ শতাংশ বেড়েছে। তবে এ সময় ভারতে রপ্তানি কমেছে ৩ শতাংশের বেশি।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএর তথ্যমতে, যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য, কানাডা এবং ইউরোপের বাজারে পোশাকপণ্য রপ্তানি বেড়েছে ৮৮৫ দশমিক ৯২ মিলিয়ন বা ৮৮ কোটি ৫৯ লাখ ডলার, যা শতকরা হিসাবে ১২ দশমিক ৪৬ শতাংশ।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে গত অর্থবছরের (২০২২-২৩) একই সময়ের তুলনায় যুক্তরাষ্ট্রে আমাদের পোশাক রপ্তানি ২ দশমিক ৯৫ শতাংশ বেড়েছে। বাজারটিতে পোশাক রপ্তানি ১ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১ দশমিক ৪৬ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

ইউরোপের বাজারে পোশাক রপ্তানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৮১ শতাংশ বেড়েছে। সেখানে ৩ দশমিক ৪৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৩ দশমিক ৮৫ বিলিয়ন বেড়েছে। ইউরোপের বড় ও সামগ্রিক পোশাকের দ্বিতীয় বৃহত্তম বাজার জার্মানিতে আমাদের রপ্তানি ৬ দশমিক ২৯ শতাংশ কমে ৯৯৪ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এ ছাড়া স্পেন, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস এবং পোল্যান্ডের মতো ইউরোপীয় ইউনিয়নের কিছু বড় বাজারে রপ্তানিও যথাক্রমে ২৬ দশমিক ৯৪ শতাংশ, ৮ দশমিক ৪৫ শতাংশ, ২৮ দশমিক ৭৩ শতাংশ, ১৮ দশমিক ৯৫ শতাংশ এবং ২৬ দশমিক ৩৭ শতাংশ বেড়েছে।

চলতি অর্থবছরের জুলাই-আগস্ট সময়ের মধ্যে যুক্তরাজ্যে পোশাক রপ্তানি হয়েছে ৯৭৬ দশমিক ৭৫ মিলিয়ন ডলার এবং কানাডায় হয়েছে ২৪৩ দশমিক ৪৪ মিলিয়ন ডলারের। তথ্যমতে এই দুই বাজারে ১৯ দশমিক ১৪ শতাংশ এবং ৭ দশমিক ২২ শতাংশ হারে রপ্তানি বেড়েছে।

বেড়েছে অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি। অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি ২১ দশমিক ৯৪ শতাংশ বেড়ে ১ দশমিক ৪৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে। বাংলাদেশের প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে রয়েছে- জাপান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়া। এসব দেশগুলোয় রপ্তানি যথাক্রমে ৩৩ দশমিক ৯৭ শতাংশ, ৪৯ দশমিক ৫২ শতাংশ এবং ১৯ দশমিক ৫১ শতাংশ বেড়েছে। একই সময়ে ভারতে আমাদের পোশাক রপ্তানি কমেছে ৩ দশমিক ১৪ শতাংশ।

তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতি বিজিএমএর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, ‘আমাদের তৈরি পোশাকপণ্য রপ্তানির প্রায় ১৯ শতাংশই এখন যুক্তরাষ্ট্রের বাজারে। এ ছাড়া যুক্তরাজ্যের বাজারে ১২ শতাংশ এবং কানাডায় ১৮ শতাংশ। তবে সামগ্রিকভাবে ইউরোপের বাজারে যাচ্ছে ৪৮ শতাংশ পোশাকপণ্য।

এখন দেশ অপ্রচলিত বা নতুন বাজারে বেশ ভালো করছে। এটা পুরো খাতের জন্য ভালো দিক। ইউরোপে বড় বড় বাজার সব সময় আমাদের জন্য ভালো ছিল, এখনো আছে। তবে যুক্তরাষ্ট্রের বাজারে কখনো কম, কখনো বেশি রপ্তানি হচ্ছে। কানাডা ও যুক্তরাজ্যে ধারাবাহিক রপ্তানি বাড়ছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনাহেনা /হাছিনা আখতার মুন্নী

Loading


শিরোনাম বিএনএ