Bnanews24.com
Home » নাগরিক ডাটাবেজ জরুরি
মন্তব্য প্রতিবেদন

নাগরিক ডাটাবেজ জরুরি

উন্নত নাগরিক সুবিধা প্রদানে সরকার নাগরিক ডাটাবেজ নামে প্রকল্প গ্রহণ করতে পারে।প্রকল্পে বেকার,ছদ্মবেকার, হাজার হাজার ডাটা এন্ট্রি কর্মীর ২বছরের কর্মসংস্থান সৃষ্ঠি হবে। তাছাড়া দেশ লাভবান হবে সারা জীবনের জন্য।দেশে আর্থিক ও প্রশাসনিক শৃংখলা আসবে। সরকারের আয়ও বেড়ে যাবে।সাধারণ মানুষও উপকৃত হবে।বেসরকারী খাতের শ্রমিকদের মধ্যে যে অসন্তোষ বিরাজ করছে তা কমে যাবে।

০১.২০৪১সালের মধ্যে উন্নত রাষ্ট্র গঠনের জন্য প্রত্যেক পেশাজীবীর তালিকা জরুরি।যেখানে তাদের এনআইডি নম্বর, ফোন নম্বর, আয়কর নাম্বার,পেশার গ্রেড,পদবি, স্যালারি রেঞ্জ থাকবে।

০২. প্রতিটি সিটি করপোরেশন, পৌরসভা, ইউনিয়ন,তালিকা করে সরকারের একটি মন্ত্রাণালয়ে জমা করবে।

০৩.প্রতিটি অফিস,দোকান, মিল, কারখানার শ্রমিক কর্মচারির তালিকা সিটি করপোরেশন ও সরকারের কাছে থাকা উচিত। কাকে কত বেতন দেয়া হয়, কারা কর দেবার যোগ্য কোন প্রতিষ্ঠান হতে কত আয়কর আসবে সে ব্যাপারে স্পষ্ট চিত্র মিলবে যদি সরকার ডাটা বেজ করতে পারে।

০৪. সরকার যেখানে সুষ্ঠুভাবে এনআইডি দিতে পেরেছে, কৃষক কার্ড, জেলে কার্ড দিতে পেরেছে সেখানে প্রতিটি পেশাজীবীর তালিকা, করার কোন ব্যাপারই না।

০৫. দেশে কতটি কোন ধরনের দোকান,ব্যবসা প্রতিষ্ঠান,তাদের কর্মকর্তা কর্মচারীর সংখ্যা বেতন গ্রেড,স্পষ্ট চিত্র মিলবে।

০৬.সরকার করোনাকালীন আর্থিক সহায়তা দিয়েছে। এ সহায়তা কারা কারা পাবার যোগ্য তালিকাই বলে দেবে।

উন্নত রাষ্ট্র গঠনের জন্য নাগরিক ডাটাবেজ করা খুব জরুরি। কাউকে আয়কর দিতে সরকারকে বলতে হবে না। ডাটা বলে দেবে কারা করদেবার যোগ্য। এব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় এবং আইসিটি মন্ত্রাণালয়কে জরুরি উদ্যেগ নিতে হবে।

রিপন সেন, হালিশহর ব্লক এ, চট্টগ্রাম।