Bnanews24.com
Home » করোনা আপডেট, বিশ্বে আবারও সংক্রমণ বেড়েছে
আন্তর্জাতিক কভার করোনাভাইরাস সব খবর স্বাস্থ্য

করোনা আপডেট, বিশ্বে আবারও সংক্রমণ বেড়েছে

বিএনএ বিশ্ব ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় সারাবিশ্বে ৬ হাজার ৬৮৮ জন মারা গেছেন। এ নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা  ৪৬ লাখ ৫১ হাজার ৬২১ জনে পৌঁছেছে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২২ হাজার ৯৪ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ কোটি ৬০ লাখ ৩৮ হাজার ১৭৯ জনে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস। ওয়েবসাইটটির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে ৯৪ হাজার ৪৯২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৭৭৪ জন। ভাইরাসটিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ২০ লাখ ৯৭ হাজার ৪৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬ লাখ ৭৯ হাজার ৭০৪ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৭১৯ জন মারা গেছেন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ১৭৮ জন। মহামারির শুরু হওয়ার পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭১ লাখ ৫৮ হাজার ২৪৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৪৬৮ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ২৫৬ জন মারা গেছেন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৬৪৫ জন। মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১০ লাখ ৬ হাজার ৪২৪ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৭ হাজার ১৩৮ জনের।

প্রাণহানির তালিকায় ওপরের দিকেই রয়েছে মেক্সিকোর নাম। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ২২৪ জন মারা গেছেন। নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৫ হাজার ১৩৯ জন। মহামারির শুরু হওয়ার পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৫ লাখ ১১ হাজার ৮৮২ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৬৭ হাজার ৭৪৮ জনের।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭৬ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫৭৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪১ লাখ ৭০ হাজার ৮৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩৯ হাজার ১৮৮ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৪০ জন। নতুন করে  ২৪ হাজার ৪৭৯ জন আক্রান্ত হয়েছেন। দেশটিতে মোট ৩ কোটি ৩২ লাখ ৮৮ হাজার ২১ জন করোনায় আক্রান্ত হয়েছেন।  আর ৪ লাখ ৪৩ হাজার ২৪৭ জন মারা গেছেন।

মধ্যপ্রাচ্যেরে দেশ ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৪৮ জন। নতুন করে  আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৫৪১ জন।  মহামারির শুরুর পর থেকে দেশটিতে এখন পর্যন্ত ৫৩ লাখ ১৮ হাজার ৩২৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর  মারা গেছেন ১ লাখ ১৪ হাজার ৭৫৯ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৭২ লাখ ২৫ হাজার ৭৩৪ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৪ হাজার ২০০ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত ৭১ লাখ ৪০ হাজার ৭০ জনকরোনায় আক্রান্ত হয়েছেন। আর এক লাখ ৯২ হাজার ৭৪৯ জন মারা গেছেন ।

আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং কলম্বিয়া দশম স্থানে রয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ  করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

বিএনএনিউজ/আরকেসি