28 C
আবহাওয়া
৪:০৫ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পাকিস্তানে জ্যেষ্ঠ সাংবাদিককে গুলি করে হত্যা

পাকিস্তানে জ্যেষ্ঠ সাংবাদিককে গুলি করে হত্যা

সিনিয়র সাংবাদিক জান মোহাম্মদ মাহার

বিশ্ব ডেস্ক: পাকিস্তানের সিন্ধু প্রদেশের সুক্কুরে একটি বেসরকারী সিন্ধি সংবাদপত্র এবং এর টিভি চ্যানেলের সাথে যুক্ত সিনিয়র সাংবাদিক জান মোহাম্মদ মাহারকে গুলি করে হত্যা করেছে একদল সন্ত্রাসী।

রবিবার (১৩ আগস্ট) রাত ৯টা নাগাদ কুইন্স রোডে সেন্ট সেভিয়ার স্কুলের নিকটে মোটরসাইকেল আরোহী সশস্ত্র সন্ত্রাসীরা তাকে লক্ষ্য করে একাধিক গুলি বর্ষণ করে। পরে গুরুতর অবস্থায় স্থানীয় একটি হাসপাতালে নেয়া হলে সেখানে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

ঘটনার সময় একটি গাড়িতে তিনি বাড়ি ফিরছিলেন। হামলাকারীরা তাকে খুব কাছ থেকে গুলিবর্ষণ করে।

সাংবাদিক তার মাথায় এবং চোখের কাছে বেশ কয়েকটি গুলি বিদ্ধ হন।  পুলিশ জানিয়েছে, তাকে অত্যন্ত গুরুতর অবস্থায় একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। অস্ত্রোপচার চলাকালীন তিনি মারা যান।

হামলার পেছনের উদ্দেশ্য তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া না গেলেও পুরনো শত্রুতার জের ধরে এ হত্যাকাণ্ড ঘটতে পারে বলে ধারণা করছে পুলিশ।

পুলিশ হামলাকারীদের ধরতে অভিযান শুরু করেছে। ঘটনার খবর পেয়েই হাসপাতালে ভিড় জমান বিপুল সংখ্যক গণমাধ্যমকর্মী। Kawish Television Network (KTN) সুক্কুর ব্যুারো চিফ মাহারের মৃত্যুর খবর পেয়ে তারা এবং স্থানীয় সাংবাদিক সমাজ শোকাহত।

সুক্কুর পুলিশ এখনও মামলার বিষয়ে একটি প্রথম তথ্য প্রতিবেদন (এফআইআর) দায়ের করতে পারেনি, যেখানে সুক্কুর সিনিয়র পুলিশ সুপার সিংগার মালিক সাক্ষাত্কারে অভিযোগ করেছেন যে হত্যাটি জমি সংক্রান্ত বিরোধের সাথে সম্পর্কিত। মালিক বলেন, পুলিশ শহরের এলাকাগুলো ঘিরে রেখেছে এবং সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করছে। পিএফইউজে বর্তমানে হত্যার কারণ অনুসন্ধান করছে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিষ্ট (IFJ)-এর দক্ষিণ এশিয়া প্রেস ফ্রিডম রিপোর্ট ২০২২-২০২৩ মতে, পাকিস্তানে অন্তত ১০১টি মিডিয়া অধিকার লঙ্ঘন রেকর্ড করেছে। IFJ জানায়  ১ মে, ২০২২ এবং ৩১এপ্রিল, ২০২৩ সময়কালে পাকিস্তানে পাঁচ সাংবাদিক নিহত হয়েছে।

সূত্র : ডন অনলাইস, IFJ

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ