29 C
আবহাওয়া
৪:২১ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ‘যাপিত জীবন’ নিয়ে ব্যস্ত হাবিব

‘যাপিত জীবন’ নিয়ে ব্যস্ত হাবিব

'যাপিত জীবন' নিয়ে ব্যাস্ত হাবিব

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র শিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করার লক্ষ্যে ২০২১-২২ অর্থবছরে ১৯টি সিনেমার জন্য মোট ১২ কোটি ৫৫ লাখ টাকার সরকারি অনুদান ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

সাধারণ শাখায় অনুদানের জন্য নির্বাচিত হয়েছে হাবিবুল ইসলাম হাবিবের ‘যাপিত জীবন’। দেশভাগ ও ভাষা আন্দোলনের এক মর্মস্পশী প্রেক্ষাপট নিয়ে ‘যাপিত জীবন’ রচনা করেছেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন। ২০১২ সালে পূর্ণ হয় ভাষা আন্দোলনের ৬০ বছর। ইতিহাসের একটি দীর্ঘ সময়ের চূড়ায় পৌছেছে এই ঐতিহাসিক দিন। এই দিনটি আমাদের সামনে ‘অমর একুশে’।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি আজ শুধু বাঙালির ‘শহীদ দিবস’ নয়। ইউনেস্কো কর্তৃক ঘোষিত হয়েছে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। ভাষা আন্দোলনের পটভূমিতে লিখেছিলাম উপন্যাস ‘যাপিত জীবন’। প্রকাশিত হয়েছিল ১৯৮১ সালে। রচনাকাল ছিল ২৯ অক্টোবর ১৯৭৭ থেকে ১৯৭৯।

সত্তরের দশকে রচিত যাপিত জীবন উপন্যাসে উঠে এসেছে দেশ ভাগের যন্ত্রনা আর পাকিস্তানি শাসকদের বাংলা ভাষাকে কন্ঠরোধ করার অন্যায় চেষ্ঠা। এবার সরকারি অনুদানে চলচ্চিত্র পরিচালক হাবিবুল ইসলাম হাবিবের ‘যাপিত জীবন’কে দর্শকদের জন্য সিনেমার পর্দায় নিয়ে আসছেন।

পরিচালক হাবিবুল ইসলাম হাবিব বলেন, এ বছর সরকার আমাকে সাহিত্যনির্ভর সিনেমা নির্মাণের জন্য অনুদান দিয়েছেন, প্রথম লটের চেক ও হাতে পেয়েছি ,তাই আমি এবং আমার সিনেমার সংশ্লিষ্ট সবাই কৃতজ্ঞতা প্রকাশ করছি সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর প্রতি। তারিখ ঠিক না হলেও আশা করছি খুব শিগগিরই সিনেমার শুটিং শুরু করবো। এখন অভিনেতা অভিনেত্রী ঠিক করা হচ্ছে।

চলচ্চিত্র পরিচালক হাবিবুল ইসলাম হাবিবের এর আগে ২০১৯ সালে ‘রাত্রীর যাত্রী’ নামে সিনেমা মুক্তি পায়।

বিএনএ/ রিপন রহমান খাঁন

Loading


শিরোনাম বিএনএ