Bnanews24.com
Home » বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে আ.লীগ-বিএনপির প্রার্থী যারা
আদালত টপ নিউজ সব খবর

বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে আ.লীগ-বিএনপির প্রার্থী যারা

বাংলাদেশ বার কাউন্সিল

আদালত প্রতিবেদক: সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের পর এবার আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে প্যানেল ঘোষণা করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।আগামী ২৫ মে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

আসন্ন ২০২২-২০২৪ সেশনের নির্বাচনে সাধারণ আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন- অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, অ্যাডভোকেট মোখলেছুর রহমান বাদল, অ্যাডভোকেট মো. খসরুজ্জামান, অ্যাডভোকেট শাহ মো. জিকরুল আহমেদ, অ্যাডভোকেট মো. রবিউল আলম (বুদু) ও অ্যাডভোকেট মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা)।

অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম(বিএনপি সমর্থিত) থেকে সাধারণ আসনে প্রার্থী হয়েছেন- সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন, অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকার, ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল ও অ্যাডভোকেট মোহাম্মদ আব্দুল মতিন।

এছাড়া অঞ্চলভিত্তিক সাতটি গ্রুপ আসনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে প্রার্থী ঘোষণা করা হয়েছে। তারা হলেন: গ্রুপ-এ ঢাকা অঞ্চলের জন্য অ্যাডভোকেট আব্দুল বাতেন, গ্রুপ-বি বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল ও ফরিদপুর অঞ্চলের জন্য অ্যাডভোকেট জালাল উদ্দিন খান, গ্রুপ-সি বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলের জন্য অ্যাডভোকেট মুজিবুল হক, গ্রুপ-ডি বৃহত্তর কুমিল্লা ও সিলেট অঞ্চলের জন্য অ্যাডভোকেট এ এফ এম রুহুল এনাম চৌধুরী (মিন্টু), গ্রুপ-ই বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালীর জন্য অ্যাডভোকেট আনিস উদ্দিন আহমেদ শহীদ, গ্রুপ-এফ বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়ার জন্য অ্যাডভোকেট ইকরামুল হক এবং গ্রুপ-জি বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার জন্য অ্যাডভোকেট আবদুর রহমান। অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে অঞ্চলভিত্তিক গ্রুপ-এ ঢাকা অঞ্চলের জন্য অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন মিয়া; ময়মনসিংহ, টাঙ্গাইল ও ফরিদপুর অঞ্চলের জন্য অ্যাডভোকেট আব্দুল বাকী মিয়া; চট্টগ্রাম ও নোয়াখালীর জন্য অ্যাডভোকেট এএসএন বদরুল আনোয়ার; কুমিল্লা ও সিলেট অঞ্চলের জন্য অ্যাডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন; খুলনা, বরিশাল ও পটুয়াখালীর জন্য অ্যাডভোকেট মোহাম্মদ এনায়েত হোসেন বাচ্চু; রাজশাহী, যশোর ও কুষ্টিয়ার জন্য অ্যাডভোকেট মোহাম্মদ মাইনুল আহসান এবং দিনাজপুর, বগুড়া, রংপুর ও পাবনা অঞ্চলের জন্য শফিকুল ইসলাম টুকু।

আইন অনুশীলনকারীদের জন্য ১৯৭২ সালে বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল আদেশের অধীনে প্রতিষ্ঠিত একটি সংবিধিবদ্ধ স্বায়ত্তশাসিত সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল। এটি দেশের আইনজীবীদের লাইসেন্স প্রদানকারী প্রতিষ্ঠান ও নিয়ন্ত্রক সংস্থা হিসেবে কাজ করে।

পদাধিকারবলে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল বার কাউন্সিলের চেয়ারম্যান হয়ে থাকেন।

উল্লেখ্য, গত (০৭মে) বাংলা‌দেশ বার কাউন্সিলের নির্বাচনী প্রচারণা করতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হ‌য়ে ব্রাহ্মণবা‌ড়িয়া-৫ আস‌নের সা‌বেক সংসদ সদস্য ও সাধারণ সদস‌্য প্রার্থী অ‌্যাডভো‌কেট শাহ জিকরুল আহমেদ গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে মারা গেছেন।

তি‌নি স‌ম্মি‌লিত আইনজীবী সমন্বয় প‌রিষদ কর্তৃক ম‌নোনীত ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী প‌রিষদ কর্তৃক সম‌র্থিত বাংলা‌দেশ বার কাউন্সিল নির্বাচন ২০২২ এর সাধারণ আস‌নের একজন সাধারণ সদস‌্য প্রার্থী ছি‌লেন। তি‌নি জাসদ কেন্দ্রীয় ক‌মি‌টির সহসভাপ‌তি ও স্থায়ী ক‌মি‌টির সদস‌্য।

বিএনএ নিউজ২৪,শহীদুল ইসলাম ভূঁইয়া,জিএন