Bnanews24.com
এক নজরে চট্টগ্রাম সব খবর

মশার ওষুধের মান নিরীক্ষণে চবি শিক্ষকদের কাছে পরামর্শ চাইলেন মেয়র

মশার ওষুধের মান নিরীক্ষণে চবি শিক্ষকদের কাছে পরামর্শ চাইলেন মেয়র

বিএনএ,চট্টগ্রাম: মশা মারতে বছরে কোটি টাকার বেশি খরচ করে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। কেনা হয় নতুন যন্ত্রপাতিও। কিন্তু এর সুফল পাচ্ছে না নগরবাসী। প্রতিবছরই মশার যন্ত্রণায় নাকাল হতে হয় তাদের।

এদিকে চলতি বছরের শুরু থেকে চট্টগ্রামে মশার উপদ্রব সীমা ছাড়িয়েছে। দিনে-রাতের যে কোনো সময় মশার কামড় থেকে রক্ষা নেই। মশা মারতে যে ওষুধ ছিটায় সিটি করপোরেশন, তার মান নিয়ে প্রশ্ন তুলেছেন স্বয়ং সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

এ অবস্থায় রোববার (১৪ মার্চ) চসিকের ব্যবহৃত মশার ওষুধের কার্যকারিতা ও মান নিরীক্ষণের জন্য মেয়র মো. রেজাউল করিম চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রক্টর ও অ্যাসোসিয়েট প্রফেসর ড. রবিউল হোসেন ভূঁইয়া, অ্যাসোসিয়েট প্রফেসর ড. মো. ওমর ফারুক রাসেল ও কাজী নুর সোহাতের সঙ্গে বৈঠক করে সহযোগিতা চেয়েছেন।

সাক্ষাতকালে মেয়র বলেন, আমাদের ব্যবহৃত মশার ওষুধের মান ও কার্যকারিতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তাই আমি মশার ওষুধের কার্যকারিতা ও মানের বিষয় বিস্তারিত জানার জন্য আপনাদের সহযোগিত চাই। কি ধরনের ওষুধ ব্যবহার করলে মশার প্রজনন ক্ষমতা ও মশার উপদ্রব কমবে এবং মশার যন্ত্রনা থেকে নগরবাসী রেহাই পাবে। সে বিষয়ে গবেষণা করে পরামর্শ প্রদানেরও অনুরোধ জনান মেয়র।

সিটি মেয়র মো. রেজাউল করিমের বক্তব্যের আলোকে বিশেষজ্ঞগন জানান, আমরা দ্রুত সময়ের মধ্যে মশার ওষুধের মান ও কার্যকারিতা নিয়ে ওষুধের মান যাচাই করে প্রয়োজনীয় পরামর্শ জানাবো।

এসময় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, অতি. প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোর্শেদুল আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/মনির