27 C
আবহাওয়া
২:০৫ অপরাহ্ণ - জুলাই ৪, ২০২৪
Bnanews24.com
Home » কুবি মেগা প্রকল্পের উদ্বোধন মঙ্গলবার

কুবি মেগা প্রকল্পের উদ্বোধন মঙ্গলবার

কুবি মেগা প্রকল্পের উদ্বোধন মঙ্গলবার

বিএনএ, কুবিঃ মূল ফটক ও বাস্কেটবল গ্রাউন্ড নির্মাণের মধ্য দিয়ে শুরু হবে কুবি মেগা প্রকল্পের কাজ। মঙ্গলবার (১৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় ভৌত অবকাঠামোর নির্মাণ কাজ করবে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন বিগ্রেড। বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুরে বাংলাদেশ সেনাবাহিনীর হেডকোয়ার্টারে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, অধিকতর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সেনাবাহিনীর সাথে আমাদের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। সেনাবাহিনী আগামী ১৬ মার্চ হতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের কাজ শুরু করে দিবে। পাশাপাশি তারা বাস্কেটবল গ্রাউন্ডের কাজও শুরু করবে। এসময় বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ নিয়ে উপাচার্য বলেন, ভৌগোলিক বিবেচনায় এ বিশ্ববিদ্যালয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে ক্ষেত্রে এখানকার শিক্ষক শিক্ষার্থীদের একতা এবং সহযোগী মনোভাব বিশ্ববিদ্যালয়কে অনেক দূর নিয়ে যেতে সহায়তা করবে। আমার প্রত্যাশা কুমিল্লা বিশ্ববিদ্যালয় গবেষণা, শিক্ষাদান এবং জাতীয় আন্তর্জাতিক পরিমন্ডলে নেতৃত্বে দিবে।

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় অধিকতর উন্নয়নের জন্য ১৬৫৫ কোটি ৫০ লক্ষ টাকার মেগা প্রকল্প অনুমোদন দেওয়া হয় । প্রকল্পটির মধ্যে রয়েছে, ২০০ একর নতুন ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন (১০০ একর), চারটি দশ তলা একাডেমিক ভবন নির্মাণ, একটি ছয় তলা প্রশাসনিক ভবন নির্মাণ, ছাত্রদের জন্য দুইটি দশ তলা আবাসিক হল, ছাত্রীদের জন্য দুইটি দশতলা আবাসিক হল, উপাচার্যের বাসভবন, শিক্ষকদের জন্য একটি দশ তলা আবাসিক ভবন নির্মাণ , একটি দশ তলা ডরমেটরি ভবন নির্মাণ, ছাত্র শিক্ষক কেন্দ্র, তিন তলা কেন্দ্রীয় মিলনায়তন, মেডিকেল সেন্টার নির্মাণ, অভ্যন্তরীণ রাস্তা, লেক খননসহ বেশ কয়েকটি কার্যক্রম। প্রকল্পটি ২০২৩ সালের জুনে শেষ হওয়ার কথা রয়েছে।

বিএনএ/ হাবিবুর রহমান, ওজি 

Loading


শিরোনাম বিএনএ