29 C
আবহাওয়া
৫:৩৭ পূর্বাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় যুদ্ধ বিরতির আলোচনা অব্যাহত

গাজায় যুদ্ধ বিরতির আলোচনা অব্যাহত

গাজা

বিশ্ব ডেস্ক: মিশর, ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র ও কাতারের সমন্বয়ে সম্ভাব্য গাজা যুদ্ধবিরতি নিয়ে কায়রোতে আলোচনা কোনও অগ্রগতি নেই। তবে আলোচনার সময় আরও ৩ দিন বাড়ানো হয়েছে। ইসরায়েলি প্রধানমন্ত্রীর একগুয়েমি মনোভাবের কারণে কোন চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারছে না আলোচনাকারীরা।

বুধবার(১৪ ফেব্রুয়ারি) আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, গাজায় ইসরায়েলের হামলায় ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত কমপক্ষে ২৮হাজার ৪৭৩ ফিলিস্তিনি নিহত এবং ৬৮হাজার ১৪৬ জন আহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার বলেছে, খান ইউনিসের হাসপাতালে ইসরায়েলি স্নাইপাররা তিনজনকে গুলি করে হত্যা করেছে।

ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস (ICJ) রাফাতে ইসরায়েলের পরিকল্পিত স্থল হামলায় হস্তক্ষেপ করার জন্য দক্ষিণ আফ্রিকার অনুরোধ পেয়েছে।

ডক্টরস উইদাউট বর্ডারস (মেডিসিনস সানস ফ্রন্টিয়ারস, বা এমএসএফ) যারা আল নাসের হাসপাতাল ছেড়ে যেতে চায় তাদের জন্য নিরাপদ পথের ব্যবস্থা করার জন্য আহ্বান জানিয়েছে যেহেতু ইসরাইল মেডিকেল কমপ্লেক্সটি খালি করার নির্দেশ দিয়েছে।

কায়রো আলোচনা আরও ৩ দিন বাড়ানো হয়েছে: রিপোর্ট

এদিকে গাজায় ইসরায়েলের যুদ্ধে বন্দি-বন্দী বিনিময় এবং যুদ্ধবিরতির জন্য কায়রোতে চলমান আলোচনা আরও তিন দিনের জন্য বাড়ানো হয়েছে, নিউইয়র্ক টাইমস রিপোর্ট করেছে।

এর আগের খবরে বলা হয়েছিল যে মিশর, ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাতারনের মধ্যে মঙ্গলবারের আলোচনা কোনও অগ্রগতি ছাড়াই শেষ হয়েছে।

মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল-সিসি, কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানি এবং সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস মঙ্গলবার কায়রোতে একটি যুদ্ধবিরতি, বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং ছিটমহলে আরও সহায়তা প্রদানের বিষয়ে আলোচনা করেছেন, মিশরের রাষ্ট্রীয় তথ্য পরিষেবা জানিয়েছে।

ফিলিস্তিনি বন্দীদের মুক্তি আলোচনায় ‘প্রধান ফাঁক’: ইসরায়েলি মিডিয়া

 

ইসরায়েলি মিডিয়া আউটলেট ওয়ালা নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন ও ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদন করছে, গাজায় বন্দিদের বিনিময়ে হামাস যে সংখ্যাটি ফিলিস্তিনি বন্দীদের মুক্তি চায় তা চলমান আলোচনার “প্রধান ফাঁক”।

ওয়ালা আরও রিপোর্ট করেছেন যে “অবস্থান বোঝার ক্ষেত্রে অগ্রগতি হয়েছে” এবং কাতার এবং মিশর যারা আলোচনায় অংশ নিয়েছে হামাসকে জিজ্ঞাসা করবে যে তারা তাদের অবস্থান পুন:বিবেচনা করতে ইচ্ছুক কিনা।

গত বছরের নভেম্বরে একটি অস্থায়ী যুদ্ধবিরতির সময়, গাজায় হামাসের হাতে বন্দী প্রতি একজনের জন্য তিনজন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেওয়া হয়েছিল।

ইসরায়েলি বাহিনী ৭ অক্টোবর থেকে অধিকৃত পশ্চিম তীরে ৭হাজারের এরও বেশি ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে, ফিলিস্তিনি কমিশন অফ ডিটেনিজ অ্যাফেয়ার্স এবং ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটির সর্বশেষ পরিসংখ্যান অনুসারে। যুদ্ধের সময় গাজায় ইসরায়েলি বাহিনীর হাতে আটক ফিলিস্তিনিদের সংখ্যা জানা যায়নি।

হামাসের প্রস্তাবে রাজি না হবার নির্দেশ ছিল ইসরায়েলি প্রধানমন্ত্রীর

এই চুক্তিতে কোন অগ্রগতি হয়নি এবং ইসরায়েলি মিডিয়া রিপোর্ট করছে যে প্রতিনিধিদল কায়রোতে যাওয়ার আগেও, ইসরায়েলি প্রধানমন্ত্রীর কাছে পেশ করা একটি চুক্তি, যা তার নিজস্ব নিরাপত্তা সংস্থার দ্বারা করা হয়েছিল, তিনি প্রত্যাখ্যান করেছিলেন।  হামাসের কোন প্রস্তাবে সাড়া না দেওয়ার জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রীর নির্দেশ ছিল, কায়রো ভ্রমণকারী ইসরায়েলি প্রতিনিধিদের প্রতি।

এই আলোচনায় যাওয়ার আগে ইসরায়েলিদের গুরুতর লাল রেখা ছিল, ইসরায়েলি প্রধানমন্ত্রী কয়েক সপ্তাহ ধরে পুনরাবৃত্তি করেছিলেন যে ইসরায়েলি কারাগার থেকে হাজার হাজার ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেওয়া হবে না এবং যুদ্ধের অবসান হবে না। হামাস যুদ্ধের সমাপ্তি দেখতে চায় – একটি বহুপর্যায়ের চুক্তি যা গাজার উপর হামলার সমাপ্তি দেখতে পাবে।

কিন্তু এই আলোচনাগুলি মোটেই ফলপ্রসূ হয়নি এবং এটি রাফাহতে একটি প্রত্যাশিত আক্রমণের সময় এসেছে যেখানে ১দশমিক ৫ মিলিয়নেরও বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে।

বিএনএনিউজ২৪,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ