33 C
আবহাওয়া
৯:২২ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » নিউজিল্যান্ডে জরুরী অবস্থা জারি

নিউজিল্যান্ডে জরুরী অবস্থা জারি

নিউজিল্যান্ডে জরুরী অবস্থা জারি

বিএনএ, বিশ্বডেস্ক: নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’। ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্ট ভারী বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার কারণে বাড়ি ও গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিউজিল্যান্ডের ইতিহাসে তৃতীয় এ ধরনের সতর্কতা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে নিউজিল্যান্ডের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রী কিয়েরন ম্যাকঅ্যানাল্টি জাতীয় এই ঘোষণাপত্রে স্বাক্ষর করেছেন। তিনি ঘূর্ণিঝড়কে একটি নজিরবিহীন আবহাওয়ার ঘটনা বলে বর্ণনা করেছেন। খবর বিবিসির।

ব্যবস্থাপনা বিভাগ জানায়, জরুরি অবস্থা শুধু নর্থল্যান্ড, অকল্যান্ড, তাইরাউহিটি, বে অফ প্লেন্টি, ওয়াইকাটো ও হকস বে অঞ্চলের প্রযোজ্য হবে। এসব এলাকায় ভ্রমণ নিয়ন্ত্রণসহ যেকোনো জরুরি সিদ্ধান্ত নিতে পারবে সরকার। প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার ক্ষমতা পাবে জরুরি বিভাগও।

এদিকে খারাপ আবহাওয়ার প্রভাবে ব্যাহত হয়েছে স্থানীয় বাসিন্দাদের স্বাভাবিক জীবনযাপন। মঙ্গলবার সকালে অন্তত ৩৮ হাজার বাড়ি বিদ্যুৎহীন ছিল। সাইক্লোনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স সোমবার সাড়ে ১১ মিলিয়ন নিউজিল্যান্ড ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন।

নিউজিল্যান্ডের আবহাওয়া সংস্থা মেটসার্ভিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় হক বে অঞ্চলে ১০০ থেকে ২৬০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। রেড অ্যালার্ট জারি থাকায় বাতিল হয়েছে ৫ শতাধিক ফ্লাইট। নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের। নিউজিল্যান্ডের বৃহত্তম শহর অকল্যান্ড থেকেও কিছু লোকজনকে সরিয়ে নিয়েছে।

বিএনএ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ