31 C
আবহাওয়া
২:২৬ পূর্বাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » পোশাক শিল্প নতুন দ্বার উন্মোচন করেছে: প্রধানমন্ত্রী

পোশাক শিল্প নতুন দ্বার উন্মোচন করেছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী

বিএনএ, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পোশাক শিল্প মেয়েদের কর্মসংস্থানে নতুন দ্বার উন্মোচন করেছে। আমাদের বস্ত্র উৎপাদন ও বিদেশে রপ্তানির ঐতিহ্য রয়েছে।  গ্রামের প্রত্যন্ত অঞ্চল থেকে নারীরা এসে কাজ করেন। এর ফলে গ্রামীণ অর্থনীতিতেও তারা বিশেষ অবদান রাখছেন। এতে একেকটি পরিবারও আর্থিক সচ্ছলতা ফিরে পাচ্ছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে জাতীয় বস্ত্র দিবস উদযাপন ও ৬টি টেক্সটাইল শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি গণভবন থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হন।

তিনি বলেন, শিল্পকারখানা কিন্তু পরিবেশবান্ধব করতে পেরেছি। বিশেষ করে তৈরি পোশাক খাতে সবুজ কারখানা গড়তে পেরেছি। এখন বাংলাদেশে সবুজ কারখানার সার্টিফিকেট পেয়েছে ১৮৭টি। উৎপাদনশীলতা বাড়াতে আমরা নজর দিচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, গার্মেন্টস ব্যবসায়ীদের নতুন বাজার খুঁজে বের করতে হবে, নতুন নতুন পণ্য উৎপাদন করতে হবে। বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের পোশাক ব্যবহার করা হয়। নতুন ওই বাজার আমরা খুঁজে বের করতে পারি। ইতোমধ্যে কিছু পাওয়া গেছে।

সরকার প্রধান বলেন, এখন চতুর্থ শিল্পবিপ্লবের সময়। এখানে সব থেকে বেশি ডিজিটাল ডিভাইস ব্যবহার হবে। আমাদের কর্মীদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তুলছি। নতুনদের পাশাপাশি কর্মরতদেরও প্রশিক্ষণ নেওয়ার সুযোগ রেখেছি।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। এতে উপস্থিত ছিলেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট সচিব আব্দুর রউফ প্রমুখ।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ