Bnanews24.com
টপ নিউজ সব খবর সাহিত্য-সংস্কৃতি

‘ভ্যালেন্টাইনস ডে’আজ

‘ভ্যালেন্টাইনস ডে’আজ

আর করিম চৌধুরী

বিএনএ:আজ ১৪ই ফেব্রুয়ারি, বিশ্ব ভালোভাসা দিবস বা ‘ভ্যালেন্টাইনস ডে।প্রেম পিয়াসী হৃদয়ের কাছে এ দিনটির বিশেষ গুরুত্ব আছে। সারাবিশ্বের তরুণ-তরুণীরা হৃদয়ের ব্যাকুল কথার কলি ফোটাতে বছরের এ দিনটিকে বেছে নিয়েছে। শুধু তরুণ-তরুণী নয়, নানা বয়সের মানুষের ভালোবাসার বহুমাত্রিক রূপ প্রকাশ করার আনুষ্ঠানিক দিন এটি। এ ভালোবাসা যেমন মা-বাবা ও সন্তানের প্রতি, তেমনি মানুষে-মানুষে ভালোবাসাবাসির দিনও এটি। যে ভালবাসার ভাষা নেই, যাকে সংজ্ঞায়িত করা যায় না।প্রকৃতি মানব-মানবীকে যে মায়ার বাধনে বেঁধেছে,যুগের পরিবর্তনের সঙ্গে সেই প্রকাশ ভঙ্গির হয়তো কিছুটা পরিবর্তন এসেছে। কিন্তু ভালোবাসার যে চিরন্তন কথা, যে অনুভূতি তার পরিবর্তন হয় নি।

ভালোবাসার গল্পটি শুরু হয়েছিল সেই ২৬৯ খ্রিস্টাব্দে। রোমের চিকিৎসক তরুণ যাজক সেন্ট ভ্যালেন্টাইনের চিকিৎসায় দৃষ্টি ফিরে পেয়েছিল নগর জেলারের দুহিতা। পরে দুজনের মধ্যে মন দেয়া-নেয়া হয়। সেই থেকে জন্ম নিয়েছিল তাদের ভালবাসার অমরগাঁথা। এ অপরাধে ১৪ই ফেব্রুয়ারি ফাঁসিতে ঝুলতে হয়েছিল  সেন্ট ভ্যালেন্টাইনকে। তারপর এই ভালোবাসার স্বীকৃতি পেতে দুই শতাব্দী অপেক্ষা করতে হয়েছে। ৪৯৬ খ্রিস্টাব্দে এই দিনটিকে ভ্যালেন্টাইন ডে-হিসেবে ঘোষণা করেন রোমের রাজা পপ জেলুসিয়াস। গ্রিক ও রোমান উপকথার মতই ভালোবাসা দিবসের উৎপত্তি নিয়ে  অনেক গল্প-কাহিনী ছড়িয়ে আছে। কে এই ভ্যালেন্টাইন তাও রহস্যাবৃত।

বিশ্ব ভালোবাসা দিবস কিংবা ভ্যালেন্টাইন ডে পালনের রীতিটা মূলত ইউরোপীয় ঘরানার। বাংলাদেশে এ রীতি খুব বেশি দিনের নয়। এদেশে প্রায় দেড় দশক আগে  দিবসটি পালনের সূচনা হয়। মূলত তরুণ-তরুণীদের মধ্যে দিবসটি ঘিরে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়। এখন শুধু তারুণ্যই নয়, প্রৌঢ় থেকে শুরু করে শিশু, কিশোর ও মধ্যবয়সীদের মধ্যে ছড়িড়ে পড়েছে এর আবহ।

তবে বাঙালি সংস্কৃতিতে সনাতন ধর্মাচারীরা দোলযাত্রা, বাসন্তী পূজা, হোলি উৎসবে প্রণয়কে মুখ্য করে রেখেছিল, তরুণ-তরুণীর ভালোবাসাকে আপন করেছিল। আর এখন ভ্যালেন্টাইন ডে-এ দেশের তরুণ-তরুণীদের মধ্যে এক বিরাট উৎসবে রূপ পায় ।

ব্যস্ত এই সময়ে পশ্চিমা সংস্কৃতির আলাদা করে রাখা ভালোবাসার দিনে প্রেমিক যুগল আলাদা করে সময় পাচ্ছেন সম্পর্কে আরও একটু কাছে আনার। তাই বাঙালি সংস্কৃতির আবহে এ দিনটিকে পালন করছেন তারা।

বিএনএনিউজ