31 C
আবহাওয়া
১:৪৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আইএমএফ ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের প্রস্তাব অনুমোদন

আইএমএফ ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের প্রস্তাব অনুমোদন

আইএমএফ

বিএনএ, ঢাকা : বাংলাদেশের জন্য ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে সংস্থাটির নির্বাহী পর্ষদের সভায় দ্বিতীয় কিস্তির ৬৮ কোটি ২০ লাখ ডলার অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা।

বিষয়টি নিশ্চিত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী বলেন, আইএমএফের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার পর গতকালই দ্বিতীয় কিস্তির ৬৮ কোটি ১০ লাখ ডলার বাংলাদেশের অ্যাকাউন্টে (হিসাবে) ঢুকেছে।

এর আগে ঋণের এ কিস্তি পাওয়া নিয়ে কিছুটা অনিশ্চয়তা ছিল। কারণ ঋণের সঙ্গে জুড়ে দেওয়া আইএমএফ-এর কিছু শর্ত পূরণ করতে পারেনি বাংলাদেশ।

বহুপাক্ষিক ঋণদাতা গোষ্ঠীটির দেওয়া শর্তের মধ্যে ছিল বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো, জুনের মধ্যে কর-জিডিপি অনুপাত ০ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি, এবং ডিসেম্বরের মধ্যে জ্বালানি তেলের জন্য একটি ফর্মুলাভিত্তিক মূল্য সমন্বয় ব্যবস্থা গ্রহণ।

তবে নির্ধারিত সময়সীমার মধ্যে এসব শর্ত বাস্তবায়ন করা যায়নি।

আইএমএফ এ বছরের জানুয়ারিতে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করে। ঋণ অনুমোদনের পরপরই ফেব্রুয়ারিতে প্রথম কিস্তির ৪৭ কোটি ৬৩ লাখ ডলার পায় বাংলাদেশ। ২০২৬ সাল পর্যন্ত সাড়ে তিন বছরে মোট সাত কিস্তিতে পুরো অর্থ দেয়ার কথা রয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ