32 C
আবহাওয়া
১:৩৩ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স শুরু বৃহস্পতিবার

চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স শুরু বৃহস্পতিবার

চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স শুরু বৃহস্পতিবার

বিএনএ, চুয়েট: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগ ৭ম বারের মতো আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করতে যাচ্ছে।

চলতি মাসের ১৬, ১৭ ও ১৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া “7th International Conference on Mechanical Engineering and Renewable Energy (ICMERE-2023)” শীর্ষক এবারের কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, অস্ট্রেলিয়া, ভারত, নরওয়ে, রাশিয়া, যুক্তরাজ্য, মালয়েশিয়াসহ পৃথিবীর প্রায় ১১টি দেশ থেকে যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশ নেবেন।

এ কনফারেন্সে যন্ত্রকৌশল বিষয়ের পাশাপাশি বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু “নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই উন্নয়ন” বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে। এবারের কনফারেন্সে ৮টি কী-নোট স্পিচ, ৬টি আমন্ত্রিত স্পিচ, ১৪টি টেকনিক্যাল সেশন ও একটি প্লেনারি সেশন পরিচালিত হবে। এতে প্রথম দিন ৭টি সেশনে ৭২টি ও দ্বিতীয় দিন ৭টি সেশনে ৬২টিসহ মোট ১৩৪ টি প্রবন্ধ উপস্থাপিত হবে।

কনফারেন্সে যন্ত্রকৌশল বিষয়ের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি সর্ম্পকিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু “নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই উন্নয়ন” বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে।

এ উপলক্ষ্যে সোমবার (১৩ নভেম্বর) চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন কনফারেন্স সেক্রেটারি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. প্রসঞ্জীত দাশ। এ সময় উপস্থিত ছিলেন কনফারেন্স চেয়ার এবং যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ, কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান, কনফারেন্সের টেকনিক্যাল চেয়ার অধ্যাপক ড. মুহাম্মদ মোস্তফা কামাল ভূঁইয়া, টেকনিক্যাল সেক্রেটারি অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী এবং যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান।

আরও পড়ুন: ববি ঝালকাঠি ছাত্র কল্যাণ সমিতির নেতৃত্বে শান্ত-রিয়াদ

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, অধ্যাপক ড. জামাল উদ্দিন আহাম্মদ, অধ্যাপক ড. আবু সাদাত মুহাম্মদ সায়েম, সহযোগী অধ্যাপক মো. আমিনুল ইসলাম এবং সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল ১১ টায় চুয়েটের কেন্দ্রীয় অডিটোরিয়ামে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির এবং অকুপেশনাল সেইফটি বোর্ড অব বাংলাদেশের চেয়ারম্যান প্রকৌশলী মো. হাফিজুর রহমান।

এতে সভাপতিত্ব করবেন কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান।

আরও পড়ুন: বোয়ালখালীতে শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন

এছাড়া কনফারেন্সের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির এবং যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান।

বিএনএনিউজ/ রব্বানী/ বিএম

Loading


শিরোনাম বিএনএ