29 C
আবহাওয়া
৬:০৫ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম বন্দরে রাশিয়ার যুদ্ধজাহাজ

চট্টগ্রাম বন্দরে রাশিয়ার যুদ্ধজাহাজ


llবিএনএ, চট্টগ্রাম : রাশিয়ার তিনটি যুদ্ধজাহাজ চট্টগ্রাম বন্দরে নোঙর করেছে। আর, এর মধ্য দিয়ে সুদীর্ঘ ৫০ বছর পর দেশটির নৌবাহিনীর কোনো জাহাজ বাংলাদেশ সফরে আসলো।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানায়, প্যাসিফিক ফ্লিট নামে ওই নৌবহরে অ্যাডমিরাল ট্রাইবাটস ও অ্যাডমিরাল প্যান্টেলেভ নামে দুটি সাবমেরিন বিধ্বংসী যুদ্ধজাহাজ রয়েছে। আরও রয়েছে পেচেঙ্গা নামে একটি ট্যাঙ্কার।

এর আগে, বাংলাদেশের বন্দরে সর্বশেষ রুশ কোনো যুদ্ধজাহাজ এসেছিল ৫০ বছর আগে। মহান মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে মাইন অপসারণের জন্য রুশ যুদ্ধজাহাজের সাহায্য নিয়েছিল বাংলাদেশ।

বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিতস্কি রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম তাস নিউজকে বলেন, আসলে ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনকারী তরুণ দেশটিকে একটি মানবিক বিপর্যয় থেকে বাঁচাতে রুশ যুদ্ধজাহাজ শেষবার এখানে এসেছিল। মুক্তিযুদ্ধের সময় এই বন্দরের জলে অনেক মাইন রাখা হয়েছিল, এতে কয়েক ডজন জাহাজ ডুবে গিয়েছিল।

চট্টগ্রামে রাশিয়ার অনারারি কনসাল আশিক ইমরান এ বিষয়ে বলেন, ‘রুশ নাবিকরা আবারও চট্টগ্রাম বন্দরে এসেছেন। তবে এবার তারা কোনো অপারেশনে আসেননি। তাদের এই প্রীতি সফর প্রমাণ করে যে, দুই রাষ্ট্রের মধ্যে বর্তমানে খুব ভালো সম্পর্ক রয়েছে।’

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ