40 C
আবহাওয়া
৫:৫৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ‘বিনিময়’ যেভাবে কাজ করবে

‘বিনিময়’ যেভাবে কাজ করবে


বিএনএ, ঢাকা :  ব্যাংক, মোবাইল ব্যাংকিং বা এমএফএস ও পিএসপির মধ্যে আন্তঃলেনদেন ‘বিনিময়’ চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এ সেবার মাধ্যমে বিকাশ থেকে রকেটে অথবা উপায় থেকে এমক্যাশে বা বিকাশে কিংবা ব্যাংকে তাৎক্ষণিক লেনদেন করা যাবে একটি অ্যাকাউন্ট দিয়ে।

রোববার (১২ নভেম্বর) ডিজিটাল লেনদেনের এ প্ল্যাটফরমের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ ব্যাংক। সোমবার ১৪ই নভেম্বর হতে কার্যকর হবে বিনিময়।

যেভাবে কাজ করবে ‘বিনিময়’

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র আবুল কালাম আজাদ জানিয়েছেন, মোবাইল ব্যাংকিং সার্ভিস বা ব্যাংকগুলো থেকে এই আন্ত:লেনদেন প্ল্যাটফর্ম ব্যবহার করতে হলে কিছু তথ্য দিয়ে একটি বিনিময় অ্যাকাউন্ট রেজিস্টার করতে হবে।

একবার বিনিময়ে রেজিস্টার করা হয়ে গেলে বিনিময় অপশনটি দেখা যাবে বিকাশ, রকেট, এমক্যাশ, পেমেন্ট সার্ভিস এবং ব্যাংকের অ্যাকাউন্টে।

টাকা লেনদেনের সময় এই অপশনটি ব্যবহার করে একটি থেকে আর একটিতে টাকা লেনদেন করতে পারবেন।

এক্ষেত্রে কোন এজেন্ট পয়েন্টে গিয়ে ক্যাশ উত্তোলনের ঝামেলা থাকবে না।

কত টাকা লেনদেন করা যাবে তা নির্দিষ্ট মোবাইল ব্যাংকিং সার্ভিসের দৈনিক লেনদেনের যে সীমা রয়েছে সেই অনুযায়ী হবে।

যেমন, একটি বিকাশ ও রকেট নম্বর থেকে দিনে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পাঠানো যায়। দিনে পাঁচটি লেনদেন করা যায়।

বিনিময়ে ব্যবহার করে টাকা পাঠাতে এই একই নিয়ম কার্যকর হবে। বিনিময়ে রেজিস্টার করার পর মোবাইল ব্যাংকিং সার্ভিসের অ্যাপ আপডেট করে নিতে হতে পারে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী, বিনিময় প্ল্যাটফরম ব্যাবহার করে মোবাইল ব্যাংকিং থেকে মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ থেকে রকেটে টাকা পাঠাতে প্রতি হাজারে খরচ হবে ৫ টাকা।

মোবাইল ব্যাংকিং থেকে ব্যাংকে টাকা পাঠাতে প্রতি হাজারে খরচ হবে ১০ টাকা।

মোবাইল ব্যাংকিং থেকে পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের ই-ওয়ালেটে টাকা পাঠাতো খরচ হবে হাজারে ৫ টাকা।

বিনিময়ে এখনো পর্যন্ত যারা যুক্ত হয়েছে

আবুল কালাম আজাদ জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের এই উদ্যোগে এখনো পর্যন্ত ১১ টি প্রতিষ্ঠান যুক্ত হয়েছে যারা একে অপরের মধ্যে অর্থ বিনিময় করতে পারবে।

এখনো পর্যন্ত যুক্ত হয়েছে মোবাইল ব্যাংকিং সার্ভিস বিকাশ, ডাচবাংলা ব্যাংকের রকেট, ইসলামি ব্যাংকের এমক্যাশ, বেসরকারি ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, মিউটুয়াল ট্রাস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, আল-আরাফাহ ইসলামি ব্যাংক, সরকারি সোনালি ও পুবালি ব্যাংক।

আজাদ জানিয়েছেন, “এই প্রতিষ্ঠানগুলো দিয়ে আপাতত শুরু হচ্ছে। সামনে যেকোনো প্রতিষ্ঠানে লেনদেন করা যাবে এভাবেই এগুনো হচ্ছে। পরে ধীরে আরো প্রতিষ্ঠান যুক্ত হবে যা প্রক্রিয়াধীন রয়েছে।”

সরকারি মোবাইল ব্যাংকিং সার্ভিস নগদ এতে কেন যুক্ত হয়নি সে প্রশ্নের জবাবে বাংলাদেশ ব্যাংক থেকে বলা হয়েছে, নগদও শীঘ্রই যোগ দেবে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ