তরুণদের মধ্যে স্বাধীনতার চেতনা জাগ্রত থাকা জরুরি: জয়

বিএনএ ডেস্ক: ‘বাংলাদেশের মানুষ নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করতে জানে। এটাই আমাদের অসাধারণ বাংলাদেশ। আগামীর বাংলাদেশে গর্ব হবে তরুণরা। আজকের তরুণরাই ভবিষ্যতের বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাবে।’

আরো পড়ুন

ভারতের বিপক্ষে আজ টাইগারদের সিরিজ জয়ের সুযোগ

স্পেনকে টাইব্রেকারে হারিয়ে শেষ আটে মরক্কো

শনিবার (১২ নভেম্বর) ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান অনুষ্ঠানে একথা বলেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সাভারে শেখ হাসিনা জাতীয় যুব ইনস্টিটিউট আয়োজিত এই অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় মেধা ও পরিশ্রমের সমন্বয়ে উন্নত বাংলাদেশ বিনির্মাণে তরুণদের এগিয়ে আসার তাগিদ দেন।

তরুণদের উদ্দেশ করে তিনি বলেন, ‘আত্মবিশ্বাস, দেশপ্রেম ও স্বাধীনতার চেতনা থাকলে নিজের দেশের জন্য সবকিছু করা সম্ভব। এ জন্য তাদের মধ্যে স্বাধীনতার চেতনা জাগ্রত থাকাটা জরুরি।’

জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রদান কার্যক্রম। বেলা ৩টায় শুরু হয় এই আয়োজনে পুরস্কার বিতরণের মূল পর্ব। এ সময় সেখানে উপস্থিত ছিলেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়।

চূড়ান্ত বিজয়ী দশ সংগঠন এবং আজীবন সম্মাননা পাওয়া ২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে পুরস্কার তুলে দেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিআরআই ট্রাস্টি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

এর আগে ষষ্ঠ জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের শীর্ষ ২৮ বাছাইয়ের নাম ঘোষণা করে তারুণ্যের সর্ববৃহৎ প্ল্যাটফর্ম ইয়াং বাংলা। সারা দেশ থেকে আবেদন করা দেশ গঠনে এগিয়ে আসা তরুণদের ৬ শতাধিক সংগঠন থেকে যাচাই-বাছাই শেষে শীর্ষ ১০ সংগঠনকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করা হয়।

এ বছর ৫টি ক্যাটাগরির প্রতিটিতে দুটি করে ১০টি সংগঠনকে এই পুরস্কার দেয়া হয়। এ ছাড়াও দেশের জন্য বিশেষ অবদান রাখায় তিনজনকে দেয়া হবে লাইফ টাইম জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

মানবিক কাজ ও সমাজে অবদানের জন্য দেশের সেরা যুব সংগঠনগুলোকে স্বীকৃতি দিতে মুক্তিযুদ্ধের সময়ের স্লোগান ‘জয় বাংলা’কে ধারণ করে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’-এর প্রবর্তন করা হয়। এই অ্যাওয়ার্ড বিজয়ী অনেক সংগঠন ইতোমধ্যে শিশু শান্তি পুরস্কার, ডায়ানা অ্যাওয়ার্ডসহ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ