ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

বিএনএ ডেস্ক: ইউক্রেন-রাশিয়া সংকট পরিস্থতির মধ্যে ঢাকা সফরে আসছেন বৈশ্বিক চাপে থাকা রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তিনি আগামী ২৩ নভেম্বর বিকেলে তিন দিনের সফরে ঢাকায় পৌঁছাবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

আরো পড়ুন

প্রধানমন্ত্রীর একান্ত সচিব পদে পরিবর্তন

যুবদল সভাপতি টুকু কারাগারে

এটিই রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর। লাভরভ মূলত ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসছেন। তবে তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও অংশ নেবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রীর। ২৫ নভেম্বর তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, আইওআরএর সদস্য রাষ্ট্র এবং সংলাপে অংশীদারদের ঢাকায় আমন্ত্রণ জানানো হয়েছে। অনেকেই আমন্ত্রণ পেয়ে সম্মেলনে যোগ দেয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীও ঢাকা সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আইওআরএর সম্মেলনে যোগ দেবেন।

সূত্র জানায়, বাংলাদেশ ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে দুই দেশের সহযোগিতা এগিয়ে নেয়ার বিষয়ে আলোচনা হবে। সের্গেই লাভরভের ঢাকা সফরে দুই দেশের মধ্যে নতুন কোনো চুক্তি হবে না। তবে এখন পর্যন্ত দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছে এবং চূড়ান্ত পর্যায়ে রয়েছে এমন বিষয়গুলো নিয়ে বৈঠকে আলোচনা হবে।

কূটনৈতিক সূত্র আরও জানায়, দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের পাশাপাশি ইউক্রেন ইস্যুতে বাংলাদেশকে নিজেদের পক্ষে চাইবেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

১৯৯৭ সালে গঠিত হওয়া আইওআরএর সদস্য রাষ্ট্রের সংখ্যা ২৩টি। এর সংলাপের অংশীদার হিসেবে রয়েছে ১০টি দেশ। ২০২১ সালের ১৭ নভেম্বর দুই বছরের জন্য আইওআরএর সভাপতি হয় বাংলাদেশ।

বিএনএনিউজ২৪/ এমএইচ