29 C
আবহাওয়া
৫:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » পেঁয়াজের সংকট দূরীকরণে কৃষিমন্ত্রীর উদ্যেগ

পেঁয়াজের সংকট দূরীকরণে কৃষিমন্ত্রীর উদ্যেগ

বাংলাদেশ পেঁয়াজ সংকট দূর করতে চায়

দেশে পেঁয়াজ সংরক্ষণে ও সংরক্ষণকাল বৃদ্ধিতে ডাচ প্রযুক্তি ও দক্ষতা কাজে লাগানো হবে বলে জানিয়েছেন নেদারল্যান্ডস সফররত কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক।

১২নভেম্বর নেদারল্যান্ডসের ইমেলুর্ডে পেঁয়াজ উৎপাদন, প্রক্রিয়াজাত, প্যাকেজিং ও রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘ওয়াটারম্যান ওনিয়ন্স’ পরিদর্শন শেষে কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশ সরকার পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কাজ করছে জানিয়ে মন্ত্রী নেদারল্যান্ডস থেকে পেঁয়াজের উন্নত জাত, উৎপাদন ও সংরক্ষণকাল বৃদ্ধির প্রযুক্তি আনতে আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশে সেপ্টেম্বর-ডিসেম্বর মাসে পেঁয়াজের ঘাটতি দেখা দিলে সেদেশ থেকে আমদানির বিষয়টিও বিবেচনা করা যেতে পারে।

পরে কৃষিমন্ত্রী দেশটির আন্দিকে অবস্থিত শাকসবজি প্রক্রিয়াকরণ, স্টোরেজ সরঞ্জাম ও কৃষিযন্ত্র নির্মাতা-বিপণন প্রতিষ্ঠান ‘অলরাউন্ড ভেজিটেবল প্রসেসিং’ পরিদর্শন করেন। এসময় মন্ত্রী বাংলাদেশে যৌথ উদ্যোগে শিল্প স্থাপনের আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ রয়েছে। বাংলাদেশ সরকার এক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতা করবে।

একইদিন কৃষিমন্ত্রী ইমেলুর্ডে এগ্রোফুড ক্লাস্টারে আলুর উন্নত জাত, উৎপাদন, প্রসেসিং ও সংরক্ষণ প্রযুক্তি ঘুরে দেখেন। দেশে রপ্তানিযোগ্য আলু উৎপাদনে এবং সংরক্ষণে প্রযুক্তিগত সহায়তা কামনা করেন।

এসময় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ রুহুল আমিন তালুকদার, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ এবং নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ উপস্থিত ছিলেন।

bnanews

Loading


শিরোনাম বিএনএ