31 C
আবহাওয়া
৭:৩৩ অপরাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » ফেনীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব

ফেনীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব


বিএনএ, ফেনী: ফেনীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজন শারদীয় দুর্গোৎসব। মন্ডপে মন্ডপে তাই বিদায়ের সুর। অসূর বধ ও সকল অকল্যাণ দূর করে আজ দেবী ফিরে যাবেন কৈলাশে। যাওয়ার সময় ভক্তদের জন্য রেখে যাচ্ছেন সুখ, সমৃদ্ধি ও আর্শীবাদ। সিঁদুর খেলাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

শারদীয় দুর্গোৎসবের মহানবমীর সকাল শুরু হয় নানা উপাচারে দেবীর অর্চনা দিয়ে। মন্ডপে মন্ডপে তখন ঢাকের বাজনায় মুখরিত। এরই মধ্যে ভক্তরা পেলেন নতুনকে আলিঙ্গন করার মঙ্গল বারতা। বিসর্জনের বাজনায় আবাহনের সুর মিশিয়ে আগামীর অপেক্ষায় ভক্তরা মা দুর্গাকে বিদায় জানালেন- ‘আবার এসো মা’ বলে।

জানা গেছে, ফেনী সদর উপজেলায় ৪৭টি, এর মধ্যে পৌর এলাকায় ১২টি, ফুলগাজী উপজেলায় ৩৩টি, সোনাগাজী উপজেলায় ২৩টি, দাগনভূঞা উপজেলায় ১৯টি, পরশুরাম উপজেলায় ৭টি ও ছাগলনাইয়া উপজেলায় ৫টিসহ
ফেনীর ১৪৬টি পূজা মন্ডপে দশমীর বিহিত পূজার পর দেবীর চরণ ছুঁয়ে শেষবারের মত আলিঙ্গন করেন ভক্তরা। পূজা শেষে দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় দশমীর পূজা-অর্চনা। নানা উপাচারের পর ঘট বির্সজন করেন ভক্তরা। এরপর শুরু হয় সিঁদুর খেলা। এর মধ্য দিয়ে অসূর বধ ও সকল অকল্যাণ দূর করে মর্ত ছাড়বেন দেবী, ফিরে যাবেন স্বামীগৃহ- কৈলাশ ধামে। দুঃখ-দুর্দশা-বিপদ-আঘাত অতিক্রম করে তিমির বিনাশী হওয়ার প্রার্থনা জানান ভক্তরা।

রবিবার (১৩ অক্টোবর) দুপুর থেকে ফেনীসহ আশপাশের এলাকার বিভিন্ন মন্ডপ থেকে প্রতিমাগুলো নিয়ে আসা হয় কালিপাল দশমী ঘাটে। শারদীয় দুর্গাপূজা-২০২৪ উপলক্ষ্যে ফুলগাজী, পরশুরাম, ছাগলনাইয়া এবং মিরসরাই উপজেলাধীন সীমান্তের ৮ কিঃমিঃ এর মধ্যে বিদ্যমান ১৯টি পুজামন্ডপ সমূহে যে কোন ধরনের বিশৃঙ্খলা এড়ানোর লক্ষ্যে গোয়েন্দা নজরদারীসহ টহল তৎপরতা জোরদারের মাধ্যমে সার্বক্ষণিক নিরাপত্তায় নিয়োজিত ছিল ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি)।
প্রতিমা বিসর্জন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ছাগলনাইয়া উপজেলার উত্তর আঁধার মানিক পালপাড়া মন্দিরের প্রতিমা বিসর্জনের সময় উপস্থিত ছিলেন ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি)অধিনায়ক লেঃ কর্নেল মোহাম্মদ মোশারফ হোসেন জি+সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম খাঁন ও ছাগলনাইয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম সেনাবাহিনী, বিজিবি, পুলিশ ও আনসার সদস্যরা।

বিএনএ/ এবিএম নিজাম উদ্দিন, ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ