31 C
আবহাওয়া
৯:৪৪ অপরাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » ডিসি-এসপিদের নির্বাচনী প্রশিক্ষণ শুরু শনিবার

ডিসি-এসপিদের নির্বাচনী প্রশিক্ষণ শুরু শনিবার

ডিসি-এসপিদের নির্বাচনী প্রশিক্ষণ শুরু শনিবার

বিএনএ, ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শনিবার (১৪ অক্টোবর) ডিসি-এসপিদের নির্বাচনী প্রশিক্ষণ শুরু হচ্ছে। এই নির্বাচনী প্রশিক্ষণে প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাচন কমিশনের বিভিন্ন পর্যায়ের ১৩৬ জন কর্মকর্তা অংশগ্রহণ করবেন। দুই দিনব্যাপী চলবে এই প্রশিক্ষণ। রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন কমিশন ইনিস্টিটিউটে হবে এই প্রশিক্ষণ।

নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট সূত্র জানায়, শনিবার ও রোববার (১৫ অক্টোবর) দুই দিনব্যাপী ৩৩টি জেলার ডিসি, এসপি ও জেলা নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

এর পাশাপাশি রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার এবং আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

তবে শনিবার এই ৫ বিভাগের পুলিশ কমিশনার ও ডিআইজিদের একদিনের প্রশিক্ষণ দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র থেকে আরো জানা যায়, নির্বাচন কমিশনে প্রশিক্ষণ শেষে এই প্রশিক্ষকরাই মাঠ পর্যায়ের প্রায় ১০ লাখ ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দিবেন। এরপর ধাপে ধাপে প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণগুলোতে নির্বাচনী আইন, বিধিমালা, নির্বাচন পরিচালনা বিধি, আচরণবিধিসহ সার্বিক বিষয় তুলে ধরার পাশাপাশি সংশ্লিষ্টদের দায়িত্ব, কর্তব্য ও করণীয় বিষয়ে ধারণা দেওয়া হবে।

আরও পড়ুন: তথ্য প্রযুক্তির অপব্যবহারে কিশোর অপরাধ বাড়ছে

এবারের প্রশিক্ষণের পর আগামী ২৮ ও ২৯ অক্টোবর ৩১ জেলার ডিসি, এসপি ও জেলা নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ দিবে নির্বাচন কমিশন।

ওই সময় তিন বিভাগের বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও ডিআইজিদের প্রশিক্ষণ দেওয়া হবে।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ