29 C
আবহাওয়া
৬:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ফেনী নদীর ইজারা বাতিলের সুপারিশ করা হবে: ইউএনও

ফেনী নদীর ইজারা বাতিলের সুপারিশ করা হবে: ইউএনও

ফেনী নদীর ইজারা বাতিলের সুপারিশ করা হবে: ইউএনও

বিএনএ,মিরসরাই : ফেনী নদীর মিরসরাই অংশে ফসলি জমি কেটে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছেন উপজেলা প্রশাসন মিরসরাই। অভিযানের তথ্য ফাঁস হয়ে যাওয়ায় অবৈধ বালি উত্তোলনকারীরা তাদের ড্রেজার মেশিন সরিয়ে ফেলতে সক্ষম হয়। তাই অভিযানে কাঙ্খিত লক্ষ্য অর্জন না হলেও বালি  উত্তোলনের বিরুপ প্রভাবের বিবেচনায় ইজারা বাতিলের সুপারিশের সিদ্ধান্ত নিয়েছেন ইউএনও মিনহাজুর রহমান।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুর সাড়ে ১২টা  উপজেলার করেরহাট ইউনিয়নের পশ্চিম জোয়ার এলাকায় ফেনী নদী ও ৩ ফসলী জমি থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে অভিযান পরিচালনা করা হয়। অভিযানটি পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান।

উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কমিশনার (ভুমি) মিজানুর রহমান, সার্ভেয়ার তোফায়েল আহমেদ, জোরারগঞ্জ থানা এসআই রতন, অলিনগর বিজিবি ক্যাম্প কমন্ডার নজরুল ইসলাম প্রমুখ।

এই সময় ফেনী নদীর ৪ নং ধুম ইউনিয়ন অংশে অবৈধ ভাবে বালু উত্তোলনের ২টি শ্যালো মেশিন জব্দ করা হয়। বালু ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এ মামলা করে স্থানীয় মেম্বার জিম্মায় দেয়া হয় মেশিন দুটি।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে পশ্চিম জোয়ার (দিয়ার চর) এলাকায় ৩ ফসলি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রয় করে আসছিলো প্রভাবশালী মহল । ফলে হুমকির মুখে পড়ে ওই এলাকার শত শত একর ৩ ফসলি জমি চাষাবাদ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, সরিষা ক্ষেতে ভুত আছে। যাদেরকে নিয়ে অভিযানে যাই তারাই তথ্য ফাঁস করে দেয়। তাই অভিযানে উল্লেখযোগ্য সফলতা আসে নাই। তবে অভিযানে গিয়ে যে পরিস্তিতি দেখেছি তাতে খুবই ভয়াবহ অবস্থা। জেলা প্রশাসক মহোদয়কে লিখিত অনুরোধ জানাবো ফেনী নদীতে বালি উত্তোলনের ইজারা বাতিল করার জন্য। এছাড়া কোন উপায় নেই।   অবৈধ বালু উত্তোলন বন্ধে উপজেলা প্রশাসনের অভিযান  অব্যহত থাকবে।

বিএনএ/ আশরাফ,এমএফ

Loading


শিরোনাম বিএনএ