30 C
আবহাওয়া
৬:২১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » গভীর নিম্নচাপটি আরও এগিয়েছে, জলোচ্ছ্বাসের আশঙ্কা

গভীর নিম্নচাপটি আরও এগিয়েছে, জলোচ্ছ্বাসের আশঙ্কা

গভীর নিম্নচাপটি আরও এগিয়েছে, জলোচ্ছ্বাসের আশঙ্কা

বিএনএ ঢাকা: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর এবং ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে সমুদ্র উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখতে বলেছে আবহাওয়া অধিদফতর। সেইসঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদফতরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গভীর নিম্নচাপটি সোমবার সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৮০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৪২৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও পশ্চিম অথবা উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, গভীর নিম্নচাপের  কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ফলে সাগর খুবই উত্তাল রয়েছে। এর প্রভাবে বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর ও চট্টগ্রাম এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৩ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

গভীর নিম্নচাপের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকার সভাবনা আছে বলে জানায় আবহাওয়া পর্যবেক্ষণকারী সংস্থাটি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ