Bnanews24.com
Home » গুচ্ছভুক্ত বি-ইউনিটের ভর্তি পরীক্ষা আজ
টপ নিউজ শিক্ষা সব খবর

গুচ্ছভুক্ত বি-ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ইবি কেন্দ্রে 'বি' ইউনিটের গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

বিএনএ, ঢাকা: দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ। শনিবার (১৩ আগস্ট) বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত একঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যেই সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় ও সংশ্লিষ্ট কেন্দ্র কর্তৃপক্ষ।

এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১১ হাজার ৯২৭ জন, সিদ্ধেশ্বরী গার্লস স্কুল কেন্দ্রে ৪ হাজার ৫৪৬ জন, উদয়ন (ঢাকা বিশ্ববিদ্যালয়) স্কুল কেন্দ্রে ১ হাজার ৬৯৬ জন ও উইলস লিটল ফ্লাওয়ার স্কুল কেন্দ্রে ৩ হাজার ২০০ পরীক্ষার্থী অংশ নেবেন।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গুচ্ছ ভর্তিপরীক্ষায় সুষ্ঠুভাবে অংশগ্রহণে পরীক্ষার্থীদের জন্য থাকছে বেশকিছু নির্দেশনা। অনলাইনে প্রদত্ত প্রবেশপত্র অফসেট কাগজে রঙিন প্রিন্ট করে এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড অবশ্যই পরীক্ষা কেন্দ্রে নিয়ে আসতে হবে। যেখানে পরীক্ষার্থীর রঙিন ছবি এবং তথ্যগুলো স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে।

পরীক্ষা শুরুর একঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত হতে হবে। কেউ চাইলে তার আগেও কেন্দ্রে প্রবেশ করতে পারবে। পরীক্ষার নির্ধারিত রুমে বেলা সাড়ে ১১টার মধ্যেই পরীক্ষার্থীদের বসতে হবে। স্ব স্ব রুমে রোল নম্বর ও ছবি সম্বলিত ট্যাগ দেখে নিজ নিজ আসনে বসতে হবে।

পরীক্ষার্থীরা বই, কাগজপত্র, ব্যাগ, মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি, ক্যামেরা, ট্যাব ও অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। প্রবেশপত্র, এটেন্ডেন্স শিট ও উত্তরপত্রে অভিন্ন স্বাক্ষর থাকতে হবে।

উত্তরপত্র পাওয়ার পর উপরের অংশে পরীক্ষার্থীকে তার নাম বাংলা ও ইংরেজিতে এবং মা-বাবার নান সুস্পষ্টভাবে ইংরেজিতে লিখে নির্ধারিত স্থানে সই করতে হবে। পরীক্ষায় অবশ্যই কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। প্রবেশপত্র অনুযায়ী রোল নম্বর নির্দিষ্ট স্থানে লিখে সংশ্লিষ্ট বৃত্ত যথাযথভাবে ভরাট করতে হবে।

প্রশ্ন পাওয়ার পর পরীক্ষার্থীকে উত্তরপত্রে সর্বপ্রথম সেট কোড লিখে সংশ্লিষ্ট বৃত্ত ভরাট করতে হবে। রোল নম্বর ও সেট কোডে ঘষামাজা বা কাটাকাটি করলে সেই উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।

উল্লেখ, গত ৩০ জুলাই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে গত ৪আগস্ট ‘ক’ ইউনিটের ফলাফল ঘোষণা করা হয়। সেই পরীক্ষায় বিভিন্ন নির্দেশনা বা মানার কারণে ১৫৫১ জন শিক্ষার্থীর উত্তরপত্র (ওএমআর) বাতিল হয়।

বিএনএ/এমএফ