32 C
আবহাওয়া
২:২৪ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মেসির পথে এমবাপ্পে : বিব্রত পিএসজি

মেসির পথে এমবাপ্পে : বিব্রত পিএসজি

ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে

বিএনএ, স্পোর্টস ডেস্ক:  Paris Saint-Germain(পিএসজি)র সাথে চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। ইতিমধ্যে নিজের এই সিদ্ধান্তের কথা তিনি ক্লাবকে জানিয়ে দিয়েছেন। এবারের গ্রীষ্মে লিওনের মেসির পাশাপাশি এমবাপ্পের ক্লাব ছাড়া নিয়ে যে গুঞ্জন ছিল তা সত্যি হলো।

২০১৭ সালে আগস্টে মোনাকো থেকে এক বছরের ধারে পিএসজিতে খেলতে এসেছিলেন এমবাপ্পে। পরের বছরই ১৮০ মিলিয়ন ইউরোতে তিনি পিএসজিতে স্থায়ী হন। ২০১৮ সালে টিনএজার হিসেবে তিনি ফ্রান্সকে বিশ্বকাপের শিরোপা উপহার দেন। তারপর থেকেই নিজেকে বিশ্ব ফুটবলে অন্যতম শীর্ষসারির একজন ফরোয়ার্ড হিসেবে পরিচিত করে তুলেন। ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার কাছে ফ্রান্স পরাজিত হলেও এমবাপ্পে হ্যাটট্রিক করেছিলেন। পিএসজিকে এ বছর ১১তম ফরাসি লিগ শিরোপা উপহার দিয়েছেন এমবাপ্পে।

ইউরো বাছাইপর্বের প্রস্তুতি
টানা চতুর্থবারের মত লিগ ওয়ানের বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হয়েছেন কিলিয়ান এমবাপ্পে। ইউরো বাছাইপর্বে অংশ নিতে এমবাপ্পে এখন ফ্রান্স জাতীয় দলের ক্যাম্পে রয়েছেন। কোচ দিদিয়ের দেশ্যমের অধীনে ইতোমধ্যেই ১২জুন থেকে অনুশীলন শুরু করেছে ফ্রান্স দল।

মেসি এবং কিলিয়ান এমবাপ্পে

২৪ বছর বয়সী ফরাসি এই স্ট্রাইকারের সাথে পিএসজি(Paris Saint-Germain)র বর্তমান চুক্তির মেয়াদ আগামী মৌসুমের পরে শেষ হয়ে যেত। যদিও চুক্তি অনুযায়ী আরো এক বছরের জন্য তা বৃদ্ধির শর্ত ছিল। কিন্তু এমবাপ্পে তা মেনে নেয়নি। এমবাপ্পে নতুন চুক্তিতে স্বাক্ষর না করায় আগামী বছর ফ্রি-ট্রান্সফারে তাকে ছেড়ে দেবার ঝুঁকি ছিল। সে কারনেই এবারের গ্রীষ্মেই পিএসজি এমবাপ্পেকে অন্য ক্লাবের কাছে বিক্রি করে দেবার সুযোগ কাজে লাগাতে চায়। চুক্তি নবায়ন না করার বিষয়টি পত্রের মাধ্যমে লিখিতভাবে ক্লাবকে জানিয়েছেন এমবাপ্পে। মেসিকে ইন্টার মিয়ামির কাছে ছাড়ার পর এবার এমবাপ্পের ক্লাব ছাড়ার সিদ্ধান্তে কার্যত পিএসজির ক্ষতিই হলো। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এমবাপ্পের হাতে ৩১ জুলাই পর্যন্ত সময় রয়েছে।

মূলত গত মৌসুম থেকেই এমবাপ্পের পিএসজি ছাড়া নিয়ে আলোচনা শুরু হয়। গত মৌসুমে একেবারে শেষ মুহূর্তে রিয়াল মাদ্রিদের সাথে আলোচনা বন্ধ করে পিএসজির সাথে চুক্তি নবায়ন করে বিস্ময়ের জন্ম দিয়েছিলেন এমবাপ্পে। এবারও এমবাপ্পেকে দলে পেতে রিয়ালই এগিয়ে রয়েছে। গতবারের ভুল এবার আর করতে চায়না লস ব্ল্যাঙ্কোসরা। সোমবার সন্ধ্যায় পিএসজিকে নিজের সিদ্ধান্তের কথা জানানোর পর অবশ্য তাৎক্ষনিক ভাবে এমবাপ্পের কোন প্রতিক্রিয়া জানা যায়নি।

নেইমার জুনিয়র

মেসি-এমবাপ্পেকে হারানোর পর ব্রাজিলিয়ান তারকা নেইমারকে নিয়েও পিএসজি(Paris Saint-Germain) দু:শ্চিন্তায় রয়েছে। ২০২৫ সাল পর্যন্ত নেইমারের সাথে চুক্তি থাকলেও পার্ক ডি প্রিন্সেসে তার ভবিষ্যত নিয়ে শঙ্কা রয়েছে। আসন্ন গ্রীষ্মে নেইমারের দলত্যাগ নিয়েও গুঞ্জন রয়েছে। বার্সেলোনা থেকে ২০১৭ সালে বিশ্ব রেকর্ড ফি ২২২ মিলিয়ন ইউরোতে পিএসজিতে আসার পর থেকে ইনজুরি পিছু ছাড়েনি নেইমারের। পিএসজির হয়ে এ পর্যন্ত ১৭৩ ম্যাচে ১১৮ গোল করেছেন নেইমার। কিন্তু ইনজুরি অথবা নিষেধাজ্ঞার কারনে ১০০রও বেশী ম্যাচ মিস করেছেন।
এমবাপ্পের Paris Saint-Germain ক্লাব ছাড়ার এই ঘোষণায় ফরাসি লিগ জয় সত্তেও মাঠ ও মাঠের বাইরে কঠিন একটি মৌসুম কাটানো কাতারি মালিকানাধীন ক্লাবটি বেশ বিব্রতকর অবস্থায় দিন কাটাচ্ছে।

আশরাফ হাকিমি
আশরাফ হাকিমি

পিএসজি আশরাফ হাকিমির জন্য ৮০মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি দিতে চায়।অন্যদিকে রিয়াল মাদ্রিদে ফিরতে চান মরক্কোর এই তারকা।

হাকিমি নিঃসন্দেহে একজন অসাধারণ প্রতিভার খেলোয়াড়। আর রিয়াল মাদ্রিদ স্পষ্টতই তাকে ক্লাব ছেড়ে দিয়ে ভুল করেছিল।

মেসি, এমবাপ্পে এবং হাকিমিকে নিয়ে রিয়াল মাদ্রিদ এবং পিএসজির মধ্যে সম্পর্ক হিমশীতল বলে মনে করছেন ফুটবল বিশ্লেষকরা।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ