37 C
আবহাওয়া
৪:১৭ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » কুবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

কুবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


বিএনএ, কুবি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে দ্বিতীয়বারের মতো মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  সোমবার (১২ জুন) সকাল সাড়ে দশটা থেকে ১টা পর্যন্ত এ কর্মশালা হয়।

আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মোঃ রশিদুল ইসলাম শেখের সভাপতিত্ব ও বাংলা বিভাগের ১৩তম আর্বতনের শিক্ষার্থী মো রকিব হোসেনের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন, আলোচক ছিলেন ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মনিরা রহমান।

এসময় উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম. আবদুল মঈন বলেন, ‘আমি বিশ্বাস করি আজকের এই মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উন্নয়নে কার্যকরী ভুমিকা পালন করবে। আমাদের দুশ্চিন্তা, হতাশা, মানসিক চাপ এসব নিজের মধ্যে জমিয়ে না রেখে বন্ধুবান্ধব ও প্রিয়জনের সাথে শেয়ার করা উচিত। মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ ও শিক্ষার্থীদের মিথষ্ক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের সমস্যা সমাধান করতে হবে।

আমরা খুবই দুঃখের সাথে দেখি  যে সাইকোলজিক্যাল এবং মেন্টাল হেলথের জন্য আমাদের বাজেট খুবই সীমিত।’

কর্মশালার আলোচক ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মনিরা রহমান বলেন, ‘আমরা সবসময় শারীরিক স্বাস্থ্য নিয়ে কথা বলি কিন্তু মানসিক স্বাস্থ্য এড়িয়ে যাই।আমরা শারীরিক রোগের প্রতি যেমন সচেতন থাকি ঠিক তেমনি মানসিক রোগের প্রতিও সচেতন থাকা জরুরী। মানসিক চাপ থেকে উত্তরণের পন্থাগুলো আমরা নিজেরাই সমাধান করতে পারি তার জন্য আমাদেরকে মানসিক স্বাস্থ্য নিয়ে যত্নবান হতে হবে।

আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. রশিদুল ইসলাম শেখ  বলেন, ‘শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি বিভিন্ন কো-কারিকুলার অ্যাকটিভিটিস করার জন্য মন ও মননের সুস্থতা প্রয়োজন। আমাদের শারীরিক সুস্থতার থেকে মানসিক সুস্থতার গুরুত্ব বেশি। কারণ মানসিকভাবে সুস্থ না থাকলে আমরা কাজে ফোকাস করতে পারি না।’

শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি আরো বলেন, ‘আপনারা আজ যে জ্ঞান অর্জন করবেন, সেটা আপনার বিভাগে ফিরে গিয়ে জ্ঞানটি বিতরণ করার উদ্যোগ গ্রহণ করবেন ৷ কারণ বিশ্ববিদ্যালয়ের সীমাবদ্ধতা আছে ৷ এই অডিটোরিয়ামটি যদি আরও বড় হতো তাহলে আমরা একসাথে সবাইকে আনতে পারতাম ৷ তবে আমরা আগামীতে এই প্রতিকূলতা কাটিয়ে উঠব৷’

এ কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোঃ হাবিবুর রহমান, আইকিউএসির অতিরিক্ত পরিচালক  ড. মোঃ গোলাম মোর্তাজা তালুকদার, বিভিন্ন বিভাগের শিক্ষক ও ছাত্র প্রতিনিধিরা।

বিএনএ/আদনান/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ