37 C
আবহাওয়া
৩:৩৬ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » সুইসদের কাছে হারল রোনালদোহীন পর্তুগাল

সুইসদের কাছে হারল রোনালদোহীন পর্তুগাল

পর্তুগাল

বিএনএ স্পোর্টস ডেস্ক: শেষ বারের দেখায় এক হালি গোল দিয়ে রীতিমতো সুইসদের উড়িয়ে দিয়েছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। একদিকে গত পাঁচ ম্যাচে চার জয় আর কোন হার না নিয়ে ফর্মের তুঙ্গে ছিল ২০১৬ ইউরো চ্যাম্পিয়নরা, অন্যদিকে গেল বছর ইউরো কাপে ভালো ফুটবলে উপহার দেওয়া সুইজারল্যান্ড ২০২২ সালে এসে এখনও পায়নি কোন জয়ের দেখা আর তাদের শেষ পাঁচ ম্যাচের চারটিতেই পেতে হয়েছে হারের স্বাদ।

এমন সমীকরণ নিয়ে যখন গতরাতে মুখোমুখি হয়েছে পর্তুগাল ও সুইজারল্যান্ড, তখন পর্তুগিজরা যে সহজে জয় পাবে সেটাই স্বাভাবিক ছিল। ফার্নান্দো সান্তোসের দল গোটা ম্যাচে খেলেছেও সেভাবে কিন্তু ফল হয়েছে তাদের বিপরীত। প্রতিপক্ষের মাঠ থেকে রোনালদোবিহীন পর্তুগালকে ফিরতে হয়েছে ০-১ গোলের ব্যবধানে হার নিয়ে।

রোববার রাতে উয়েফা নেশন্স লিগের ‘এ’ লিগের ২ নম্বর গ্রুপের ম্যাচে মাঠে নামে গ্রুপের পয়েন্ট তালিকায় প্রথম স্থানে থাকা রোনালদোর পর্তুগাল আর তলানিতে থাকা স্বাগতিক সুইজারল্যান্ড। কিন্তু দারুণ ছন্দে থাকা পতুর্গাল যে প্রথম এক মিনিট না যেতেই গোল খেয়ে বসে, সেটা আর বারবার চেষ্টা করে টপকে যাওয়া তো দূরের কথা, শোধ করতে পারেনি তারা। তাই একের পর এক আক্রমণ শানিয়েও সুইস খেলোয়াড় হারিস সেফেরোভিচের করা একমাত্র গোলের হার নিয়ে বাড়ি ফিরতে হচ্ছে পর্তুগালকে।

জেনেভায় স্বাগতিকদের বিপক্ষে আগের ম্যাচ থেকে একাদশে রোনালদো সহ মোট সাত পরিবর্তন নিয়ে মাঠে নামে পর্তুগাল। এমন একাদশ নিয়ে কেমন খেলবে সান্তোসের শিষ্যরা সেটা ছিল দেখার বিষয়। কিন্তু নড়েচড়ে বসার আগেই ম্যাচের ৫৫ সেকেন্ড হতেই গোল খেয়ে বসে পর্তুগাল।

এটি ছিল ম্যাচের প্রথম আক্রমণ। স্বাগতিক খেলোয়াড় সিলভান উইডমার বাড়ানো ক্রস থেকে হেডে গোলটি করেন সেফেরোভিচ। এরপর গোটা ম্যাচে ব্যবধান ঘোচাতে মরিয়া হয়ে পড়ে সফরকারী দল। একের পর এক আক্রমণও করে তারা। ম্যাচে তাদের আধিপত্য থাকলেও কাজের কাজ গোলের দেখা পায়নি দল। উল্টো ম্যাচের ১৩ মিনিটে পেনাল্টি পায় সুইসরা। নিজেদের ডি-বক্সে ডিফেন্ডার নুনো মেন্দেসের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে ভিএআরে দেখে সিদ্ধান্ত পাল্টালে বেঁচে যায় পর্তুগাল। কারণ মেন্দেসের হাতে বল লাগার আগেই সুইজারল্যান্ডের নিকো এলভেদি ফাউল করেছিলেন।

২২তম মিনিটে চোট নিয়ে মাঠ ছাড়েন স্বাগতিকদের সবচেয়ে বড় তারকা অভিজ্ঞ মিডফিল্ডার জারদান শাকিরি।এরপর একের পর এক আক্রমণ করে গেলেও সুইস গোলরক্ষক জোনাস ওমলিনের দেয়াল ভাঙতে পারেনি সফরকারীরা। ৫০ মিনিটের মাথায় আন্দ্রে সিলভার গোলমুখো নেওয়া শট ঠেকিয়ে দেন সুইস গোলরক্ষক। পরে পর্তুগালের অভিজ্ঞ মিডফিল্ডার বের্নার্দো সিলভার শটও সহজভাবে ঠেকান ওমলিন। ৭৭ মিনিটে দিয়োগো জটার হেডও রুখে দেন স্বাগতিক গোলরক্ষক।

গোটা ম্যাচে বল দখল থেকে শুরু করে সবকিছুতেই এগিয়ে ছিল পর্তুগাল। একচেটিয়া লড়াই করেও হার এড়াতে পারেনি তারা। সুইসরা মোট ৫ টি শট নিয়ে লক্ষ্যে রাখতে পারে মাত্র ২ টি আর বিপরীতে গোলের উদ্দেশ্যে নেওয়া ২০ শটের মধ্যে ৮ টি লক্ষ্যে রাখে পর্তুগিজরা ।

ম্যাচ জিতলেও ৩ পয়েন্ট নিয়ে এই গ্রুপের পয়েন্ট তালিকায় তলানিতেই আছে সুইজারল্যান্ড। আর এই হারে গ্রুপের শীর্ষস্থান হারিয়ে পর্তুগাল চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে। গত দিনের আরেক ম্যাচে চেক রিপাবলিককে ২-০ গোলে হারিয়ে স্পেন ৮ পয়েন্ট নিয়ে এখন শীর্ষে। আর ৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে চেক রিপাবলিক।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ