30 C
আবহাওয়া
৮:২২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » পায়রা বন্দরে ৪০ হাজার টনের জাহাজ বার্থ নেবার সক্ষমতা তৈরি হবে

পায়রা বন্দরে ৪০ হাজার টনের জাহাজ বার্থ নেবার সক্ষমতা তৈরি হবে

পায়রা বন্দর

বিএনএ, ঢাকা :  ঢাকায় রেডিসন হোটেলে পায়রা বন্দরের রাবনাবাদ চ‍্যানেলের ক‍্যাপিটাল ও মেইনটেন‍্যান্স ড্রেজিংয়ের চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এসময় উপস্থিত ছিলেন।

রোববার (১৩ জুন) সম্পাদিত  চুক্তিপত্রে স্বাক্ষর করেন পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম‍্যান কমডোর হুমায়ুন কল্লোল এবং বেলজিয়ামভিত্তিক ড্রেজিং কোম্পানি জান ডি নুল এর প্রকল্প পরিচালক জাঁ মোয়েন্স (jan moens)। ড্রেজিং প্রকল্পে ব‍্যয় হবে ৪ হাজার ৯৫০ কোটি টাকা। এর আগে ২০১৯ সালে একই কোম্পানির সাথে চুক্তিপত্রে পিপিপি’র আওতায় এ ড্রেজিং প্রকল্পের ব‍্যয় ধরা হয়েছিল ১০ হাজার ৫৫৯ কোটি টাকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞা ও দেশপ্রেমের কারণে চুক্তির অর্থায়নের ধরন পরিবর্তন করে নিজস্ব অর্থায়নে সম্পাদন করার সিদ্ধান্তে ৫ হাজার ৬০৯ কোটি টাকা সাশ্রয় হবে। চ‍্যানেলটির ক‍্যাপিটাল ড্রেজিংয়ের ফলে বন্দর থেকে সাগরের মধ‍্যে ৭৫ কিলোমিটার দীর্ঘ, ১০০-১২৫ মিটার প্রশস্থ এবং ১০.৫ মিটার গভীরতার একটি চ‍্যানেল সৃষ্টি হবে। এতে করে পায়রা বন্দরে ৪০ হাজার টনের জাহাজ ভিড়ানোর সক্ষমতা তৈরি হবে।

Loading


শিরোনাম বিএনএ