37 C
আবহাওয়া
৪:১৫ অপরাহ্ণ - এপ্রিল ২২, ২০২৪
Bnanews24.com
Home » করমুক্ত আয় সীমা ৪ লাখ করার দাবি

করমুক্ত আয় সীমা ৪ লাখ করার দাবি

করমুক্ত আয়ের সীমা ৪ লাখ করার দাবি

বিএনএ: জীবনযাত্রার ব্যয়, মূল্যস্ফীতি এবং সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় আসন্ন বাজেটে ব্যক্তি করদাতাদের করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা করার দাবি জানিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাজধানীর প্যান প্যাসিফিকে সোনারগাঁও হোটেলে ‘জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪৩তম সভায়’ এ দাবি করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটি।

এ সভাটি যৌথভাবে আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড ও এফবিসিসিআই। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

সভায়, সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় ব্যক্তি করদাতাদের করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা। নারী ও সিনিয়র নাগরিকদের জন্য সাড়ে ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে সাড়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব করে এফবিসিসিআই।

শিল্প পরিচালনার ব্যয় কমানোর জন্য আমদানি পর্যায়ে অগ্রিম আয়করের (এআইটি) হার ধাপে ধাপে কমিয়ে ৩ শতাংশ করার প্রস্তাব দেন এফবিসিসিআই সভাপতি। জানান, বর্তমানে অগ্রিম আয়করের হার ৫ শতাংশ।

আসন্ন বাজেট সামনে রেখে আরও বেশ কিছু সংস্কার প্রস্তাব করে এফবিসিসিআই। তার মধ্যে আছে- শুল্কায়ন, পণ্য খালাস এবং সব প্রকার শুল্ক ও কর পরিশোধ ত্বরান্বিত করার জন্য অনলাইন প্রক্রিয়াসহ ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো (এনএসড‌ব্লিউ) সংক্রান্ত কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করা। উৎপাদন, আমদানি ও রফতানি পর্যায়ে আরোপিত সকল শুল্ক ও কর এবং খালাস প্রক্রিয়া বিশ্ব বাণিজ্য সংস্থা, বিশ্ব কাস্টমস সংস্থা এবং আন্তর্জাতিক উত্তম ব্যবস্থাবলীর সঙ্গে সংগতিপূর্ণ করা।

এছাড়া,  রাজস্ব আহরণ এবং রাজস্ব পলিসি কার্যক্রম পৃথক করে জাতীয় রাজস্ব বোর্ডের ট্রেড ফ্যাসিলিটেশন বিভাগ গঠন করার প্রস্তাব দেয় সংগঠনটি।

বিএনএ নিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ