Bnanews24.com
Home » বান্দরবানে তিনদিনব্যাপী সাংগ্রাই উৎসব শুরু
পার্বত্য চট্টগ্রাম সব খবর

বান্দরবানে তিনদিনব্যাপী সাংগ্রাই উৎসব শুরু

বান্দরবানে তিনদিনব্যাপী সাংগ্রাই উৎসব শুরু

বিএনএ, বান্দরবান : জেলায় শুরু হলো তিনদিনব্যাপী মারমাদের বর্ষবরণের উৎসব সাংগ্রাই। বুধবার (১৩ এপ্রিল) সকালে উৎসবকে কেন্দ্র করে রাজার মাঠ থেকে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। বেলুন উড়িয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

শোভাযাত্রায় ঐতিহ্যবাহী পোষাক পরে বিভিন্ন বয়সের নারী পুরুষ অংশ নেন । অনেকে বিভিন্ন কালারফুল প্লেকার্ড ও ব্যানার নিয়ে র‌্যালিতে অংশ নেন। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইনস্টিটিউটে এসে শেষ হয়।

অনুষ্ঠানের উদ্বোধন শেষে বীর বাহাদুর উশৈসিং বলেন, আমরা শান্তি, সম্প্রীতি এবং সমৃদ্ধি কামনা করি। তিন পার্বত্য জেলার সকলের মধ্যে সম্প্রীতি বজায় রেখে সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

পরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইনস্টিটিউটে বয়োজ্যেষ্ঠ পূজার আয়োজন করা হয়। এসময় পাহাড়ের বিভিন্ন গ্রামের বয়োজ্যেষ্ঠরা উপস্থিত থেকে এই উৎসবের আয়োজনে সামিল হয়। এসময় তরুণ-তরুণীরা প্রবীণদের শ্রদ্ধাজ্ঞাপন করে প্রদান করেন বিভিন্ন দানীয় বস্তু।

উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শৈটিং ওয়াই জানান, আগামী ১৪ এপ্রিল ভোরে মিনি ম্যারাথন দৌঁড় আর বিকেলে পবিত্র বুদ্ধমূর্তি ¯œানের আয়োজন করা হয়েছে।

আগামী ১৫ এপ্রিল বিকেলে মৈত্রী পানি বর্ষণ, ঐতিহ্যবাহী খেলাধূলা,সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পিঠা উৎসব এর মাধ্যমে বান্দরবানে সমাপ্তি ঘটবে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী এই সাংগ্রাই উৎসবের।

বিএনএনিউজ/এইচ.এম।