27 C
আবহাওয়া
৫:৩৫ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » মন্ত্রীর আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার; ট্রেন চলাচল শুরু

মন্ত্রীর আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার; ট্রেন চলাচল শুরু

মন্ত্রীর আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার; ট্রেন চলাচল শুরু

বিএনএ, ঢাকা: রেলওয়ের রানিং স্টাফদের কর্ম বিরতি প্রত্যাহারের পর কমলাপুর থেকে থেকে ছেড়ে যায় সিলেটগামী পারাবত এক্সপ্রেস।

বুধবার (১৩ এপ্রিল) দুপুর ১টা ৩৫ মিনিটে পারাবত এক্সপ্রেস ছাড়ার মধ্যে দিয়ে আবারো ট্রেন চলাচল শুরু হয়।

এর আগে, পেনশন থেকে মাইলেজ ভাতা বাদ দেয়ার সিদ্ধান্ত বাতিলের দাবিতে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ করে দেন রানিং স্টাফরা (ট্রেনের চালক, সহকারী চালক, গার্ড ও টিকিট পরিদর্শক- টিটি)।

বুধবার ভোর থেকে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ রাখেন তারা। ট্রেন চলাচল বন্ধ থাকায় সারাদেশেই চরম ভোগান্তিতে পড়ে সাধারণ যাত্রীরা।

কমলাপুর রেলওয়ে স্টেশনে ভোর থেকে শত শত মানুষকে অপেক্ষা করতে থাকেন। টিকিটের টাকা ফেরত নিতেও আরেক দফা ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

উল্লেখ্য, রেলের রানিং স্টাফরা ১৬০ বছর ধরে মাইলেজ সুবিধা পাচ্ছিলেন। অর্থাৎ, দৈনিক ৮ ঘণ্টার বেশি কাজ করলে বেসিকের হিসেবে বাড়তি অর্থ পেতেন। এ ছাড়া, অবসরের পর বেসিকের সঙ্গে এর ৭৫ শতাংশ অর্থ যোগ করে অবসরকালীন অর্থের হিসাব হতো।

গত বছরের ৩ নভেম্বর এসব সুবিধা বাতিল করে প্রজ্ঞাপন জারি করে সরকার। এরপর থেকে আন্দোলন কর্মসূচি চালিয়ে আসছিল বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি। তবে গত ৩০ জানুয়ারি রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি স্থগিত করেন তারা।

এরপর গত ১০ এপ্রিল অর্থ বিভাগের এক আদেশে, রেলওয়ের রানিং স্টাফদের মূল বেতনের সঙ্গে রানিং অ্যালাউন্স যোগ করে পেনশন ও আনুতোষিক প্রদানের প্রস্তাব খারিজ করে দেয়া হয়।

এরপর হঠাৎ আজ (বুধবার) ভোর থেকে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ করে দেন তারা। পরে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের আশ্বাসে অবশেষে কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছেন আন্দোলনরত রেলকর্মীরা।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ