27 C
আবহাওয়া
১২:২২ পূর্বাহ্ণ - অক্টোবর ৭, ২০২৪
Bnanews24.com
Home » রুগ্ন সমাজ ব্যবস্থা বদলাতে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য : ড. মনোরঞ্জন

রুগ্ন সমাজ ব্যবস্থা বদলাতে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য : ড. মনোরঞ্জন


বিএনএ, কক্সবাজার: সাংবাদিকদের পেশাগত দক্ষতা, সততা, নিরপেক্ষতা ও বলিষ্ঠ লেখনী শক্তি বদলে দিতে পারে রুগ্ন সমাজ ব্যবস্থা। একটি সুস্থ জ্ঞানভিত্তিক সমাজ কাঠামো তৈরি করতে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য। শনিবার (১১ মার্চ) কক্সবাজার পাবলিক লাইব্রেরীর শহীদ সুভাষ হলে কক্সবাজার জেলা প্রেসক্লাব আয়োজিত সাংবাদিক ও সূধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একুশে পদকে ভূষিত ড. মনোরঞ্জন ঘোষাল এ কথা বলেন।

তিনি আরও বলেন, সাংবাদিকরা জাতির দর্পন এবং রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ, সুতরাং দেশ, জাতি, মুক্তিযুদ্ধের চেতনা, ধর্মীয় মূল্যবোধে আঘাত করে ও মানুষের ক্ষতিকর এমন কর্মকাণ্ড থেকে অবশ্যই সংবাদকর্মীদের বিরত থাকতে হবে।

জেলা প্রেসক্লাব সভাপতি ফজলুল কাদের চৌধুরী সভাপতিত্বে সিনিয়র সহ সভাপতি এইচ ফরিদুল আলম শাহীনের সঞ্চালনায় প্রধান বক্তার বক্তব্যে সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি বলেন, মানুষের সম্মানহানীকর লাল, নীল হলুদ অপ-সাংবাদিকতার খোলস থেকে বেরিয়ে আসতে জেলা প্রেসক্লাবকে গুরু দায়িত্ব পালন করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন স্মার্ট বাংলাদেশ গঠনে সাংবাদিক ও সুশীল সমাজের মধ্যে তৈরি করতে হবে সেতু বন্ধন। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার মূল্যবোধকে কাজে লাগাতে হলে অসাম্প্রদায়িক বাঙালি চেতনায় উজ্জীবিত হয়ে জেলা প্রেসক্লাবকে আরো শক্তি সঞ্চয় করতে হবে। এবং অগ্রাধিকার দিতে হবে উন্নয়ন সাংবাদিকতাকে।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে সাংবাদিক ও মানবাধিকার নেত্রী সাহেলী পারভিন বলেন, সাংবাদিকতার নীতিমালার বাইরে গিয়ে কোন ধরনের সংবাদ পরিবেশন করা যাবেনা। নারী ও শিশুদের প্রতি সংবেদনশীল থাকতে হবে। মনে রাখবেন, সৎ সাংবাদিকতা অত্যন্ত ঝুঁকিপূর্ণ কিন্তু সম্মানজনক পেশা। তাই পেশার মর্যাদার কথা মাথায় রেখে এগিয়ে যেতে হবে আমাদের।

রুগ্ন সমাজ ব্যবস্থা বদলাতে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য  ড. মনোরঞ্জন
প্রধান অতিথির বক্তব্য রাখেন একুশে পদকে ভূষিত ড. মনোরঞ্জন ঘোষাল

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাব্যুনালের স্বাক্ষী সুরক্ষা কমিটির সদস্য রবিন্দ্র লাল দে, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এইচ এম এরশাদ, কোষ্টট্রাষ্টের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম, ৭১’র মুক্তিযুদ্ধে কক্সবাজার জেলার প্রথম শহীদ মোহাম্মদ শরীফ চেয়ারম্যানের দৌহিত্র এডভোকেট নোমান শরীফ, জেলা প্রেসক্লাবের আজীবন সদস্য ওসমান সরওয়ার আলম, ট্যুর ট্রাভলসের সভাপতি আজিজুল হক, চকরিয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি ইবনে আমিন, টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সভাপতি নুরুল হোছাইন, কক্সবাজার সদর উপজেলা প্রেসক্লাবের সভাপতি আবুল হাসেম, সাধারণ সম্পাদক পূণ্য বর্ধন বড়ুয়া, মহেশখালী উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ ইউনুচ, কুতুবদিয়া উপজেলা প্রেসক্লাব সভাপতি মিজানুর রহমান, ঈদগাঁও উপজেলা প্রেসক্লাব সভাপতি রেজাউল করিম, চকরিয়া উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক ছোটন কান্তি নাথ, পেকুয়া উপজেলা প্রেসক্লাব সভাপতি সাজ্জাদুল হাসান, চকরিয়া বাপার সভাপতি সাইদুল হক চৌধুরী ও উখিয়া উপজেলা বাপার সভাপতি মোঃ আয়াছ রনি।

স্বাধীনতার এ মাসে জেলা প্রেসক্লাব প্রদত্ত রণাঙ্গনের কিংবদন্তি তিন মুক্তিযোদ্ধাকে স্বাধীনতা সম্মাননা পদক তুলে দেন জেলা প্রেসক্লাব কতৃপক্ষ। প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরী পদক তুলে দেন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ড. মনোরঞ্জন ঘোষালকে। তিনি কক্সবাজার বান্দরবানের মুক্তিযুদ্ধকালীন কমান্ডার (অবঃ) ক্যাপ্টেন আবদুস ছোবহানের হাতে ও কক্সবাজার জেলার ৭১’র রণাঙ্গনের প্রথম শহীদ মোহাম্মদ শরীফ চেয়ারম্যানের (মরণোত্তর) এ পদকটি তুলে দেন, তাঁর দৌহিত্র এডভোকেট নোমান শরীফকে।

উল্লেখ্য, স্বাধীনতার ৫২ বছর পর এই প্রথম কোন প্রতিষ্ঠান শহীদ মোহাম্মদ শরীফ চেয়ারম্যানের তৃতীয় প্রজন্মের পরিবারের সদস্যের হাতে এ সম্মাননা পদক তুলে দেয়া হলো। এটি এই শহীদ পরিবারের কাছে প্রথম স্বীকৃতি। একে একে প্রধান অতিথির হাতে সম্মাননা পদক দেয়া হয় কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, পৌর মেয়র মুজিবুর রহমান, সাবেক সংসদ সদস্য জেলা প্রেসক্লাবের আজীবন সদস্য আবদু রহমান বদি, ওসমান সরওয়ার আলম, ইঞ্জিনিয়ার হেলাল উদ্দীনকে।

দ্বিতীয় পর্বে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা শেখ সেলিমের পরিচালনায় অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় দৈনিক ভোরের আকাশ পত্রিকার সম্পাদক ড. মনোরঞ্জন ঘোষাল ও সাহেলী পারভিন, সমকালীন সাংবাদিকতা, সংবাদপত্র ও স্বাধীনতা শীর্ষক বিষয়ে পাঠদান করেন।
সন্ধ্যায় পরিবেশিত হয় জেলা প্রেসক্লাবের সাংস্কৃতিক সম্পাদক শামসুল আলম শ্রাবণ ও পূণ্য বর্ধন বড়ুয়ার উপস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও যাদু প্রদর্শনী। এতে গান পরিবেশন করেন বেতার শিল্পী জোনাকী, অনুরাধাসহ স্থানীয় শিল্পীরা। ঘন্টাব্যাপী চমকপ্রদ যাদু প্রদর্শন করে দর্শকদের মন জয় করে নেন জেলা প্রেসক্লাব সদস্য যাদু শিল্পী রমজান আবলী সিকদার। দিনব্যাপী তিনপর্বের অনুষ্ঠান উপভোগ করেন জেলা, উপজেলা প্রেসক্লাবসমূহের সদস্যবৃন্দ, আমন্ত্রিত অতিথি ছাড়াও উপস্থিত ছিলেন অগুনিত দর্শকরা।

বিএনএ/ শাহীন, বিএম

Loading


শিরোনাম বিএনএ