29 C
আবহাওয়া
৪:৫৫ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ফিলিপাইনে স্বর্ণ খনির ভূমিধস, নিহতের সংখ্যা বেড়ে ৬৮

ফিলিপাইনে স্বর্ণ খনির ভূমিধস, নিহতের সংখ্যা বেড়ে ৬৮


বিএনএ,বিশ্বডেস্ক:ফিলিপাইনে একটি স্বর্ণ খনির গ্রামে ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬৮ জনে দাঁড়িয়েছে।  এখনও ৫১ জন নিখোঁজ রয়েছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) কর্তৃপক্ষ এ সব তথ্য জানিয়েছে।

প্রায় এক সপ্তাহ আগে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দক্ষিণ ফিলিপাইনের দাভাও দে ওরো প্রদেশের মাসারার দক্ষিণাঞ্চলে একটি গ্রামে ভূমিধসের এ ঘটনা ঘটে। কয়েক সপ্তাহ টানা বৃষ্টির পর এ দুর্ঘটনা ঘটেছে।

দাভাও দে ওরো প্রদেশের কর্মকর্তা অ্যাডওয়ার্ড ম্যাকাপিলি বলেন, ওই বিপর্যয়ের পর এখন পর্যন্ত ৫১ জন নিখোঁজ রয়েছে। ভূমিধসের পরপরই উদ্ধার কাজ শুরু হয়। প্রাথমিকভাবে ৩৭ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। আহত হয় অন্তত ৩২ জন। ৩০০ এর বেশি মানুষ উদ্ধারকাজ করছেন। কিন্তু ভারী বৃষ্টিপাত, ঘন কাদা এবং আবারও ভূমিধসের আশঙ্কার জন্য উদ্ধারকাজ বাধাগ্রস্ত হচ্ছে ।সেখানে আর কারও বেঁচে থাকার কোনো সম্ভাবনা নেই বলে আশঙ্কা উদ্ধারকর্মীদের।

এ দিকে শুক্রবার ধ্বংসস্তূপের নিচ থেকে তিন বছর বয়সী একটি মেয়েকে জীবিত উদ্ধার করা হয়েছে। একে একটি “অলৌকিক ঘটনা” বলে বর্ণনা করেছেন উদ্ধারকারীরা।

ভূমিধসের সময় খনি শ্রমিকদের পরিবহনের জন্য ব্যবহৃত তিনটি বাস ও জিপ গাড়ি কাদায় আটকে অনেক শ্রমিক নিহত হয়। এ ছাড়া এ দুর্ঘটনায় গ্রামটির অনেক বাড়িঘরও ধ্বংস হয়েছে। নিখোঁজদের মধ্যে গ্রামবাসীর পাশাপাশি সোনার খনির শ্রমিকরাও রয়েছেন। তারা দুটি বাসে বাড়ি ফেরার জন্য অপেক্ষা করছিলেন। ঠিক তখনই এ ভূমিধসের কবলে পড়েন।

বিএনএনিউজ/রেহানা, ওজি/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ