32 C
আবহাওয়া
৮:১৪ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ময়মনসিংহে হঠাৎ অসুস্থ ৩৪ পোশাক শ্রমিক, দুইজনের মৃত্যু

ময়মনসিংহে হঠাৎ অসুস্থ ৩৪ পোশাক শ্রমিক, দুইজনের মৃত্যু


বিএনএ,ময়মনসিংহ: ময়মনসিংহের ভালুকায় একটি পোশাক কারখানায় কাজ করার সময় ৩৪ শ্রমিক অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে। এর আগে একই কারখানায় অসুস্থ হয়ে এক নারীসহ দুই জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শনিবার (১৩ জানুয়ারী) সকাল ৯ টার দিকে উপজেলার মাস্টারবাড়ি এলাকায় অবস্থিত এসকিউ বিরকিনা লি. পোশাক কারখানায় এই ঘটনা ঘটে।

শুক্রবার (১২ জানুয়ারী) দুপুরে এসকিউ বিরিকিনা কোয়ালিটি এক্সিকিউটিভ কর্মকর্তা রিফাত হাসান (৩০) নামে এক যুবক ও এর আগে বুধবার দুপুরে নারগিস আক্তার (৪৫) নামে এক শ্রমিক মারা যান।

নিহত রিফাত হাসান চট্রগ্রামের রাউজান উপজেলার ইছহাক আলীর ছেলে ও নারগিস আক্তার ভালুকা উপজেলার বিরুনীয়া গ্রামের বাসিন্দা।

অসুস্থরা হলেন, নুরজাহান (৩৫), শেফালী (২২), নুরুন্নাহার (২৫), রুপালি (৩০), তন্বী (৩০) সাদিয়া (২৭), শাপলা (২০), সোনিয়া (২৮), নুরবানু (২৫), ফিরোজা (২৪), লিজা (২৫), রুকসানা (৩০), আসমা (৩০), ফাতেমা (২৩), আয়েশা (২৫), কুলসুম (৩৫), সুমি (২৩), সপ্না (৩০), সোনিয়া (৩০), লিপি (৩০), চায়না (১৯), রুবা (২১), আয়েশা, নার্গিস, শাহিনুর, সমেলা (৩৫), সালমা (২৫), জান্নাতুল ফেরদৌস (২৮), শাহেদা (২০), রহিমা (২০), সপ্না (২৪), তানিয়া (৪০), নাজমা (২৬)।

ময়মনসিংহ শিল্পপুলিশ-৫’র পুলিশ সুপার (এসপি) মো. মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

শিল্প পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, শনিবার সকালে কর্মরত থাকা অবস্থায় কোম্পানির ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ তলায় বেশ কয়েকজন শ্রমিকের হঠাৎ শ্বাসকষ্ট দেখা দেয়। ঘন্টাখানেকের মধ্যে ৩৪ জন পোশাক শ্রমিক কারখানার মেঝেতে লুটিয়ে পড়েন। সহকর্মীরা তাদের উদ্ধার করে শ্রীপুরের মাওনা আল হেরা হাসপাতালে প্রেরণ করেন। পরে সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য কর্তব্যরত চিকিৎসক ৮ জনকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। ।

এর আগে গত বুধবার নারগিস আক্তার নামে অপর এক নারী শ্রমিক কারখানায় অসুস্থ হয়ে পড়লে শ্রীপুরের মাওনা আল হেরা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে হাসপাতালের অ্যাম্বুলেন্সে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথে ওই রোগী মারা যান।

এদিকে, গত শুক্রবার সকালে কর্মরত অবস্থায় রিফাত হাসান নামে এক শ্রমিক অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।

নাম প্রকাশ না করার শর্তে উপস্থিত একাধিক শ্রমিক জানান, তারা দীর্ঘদিন যাবত এই কারখানায় কাজ করে আসছে। এমন ঘটনা আগে কখনো ঘটেনি। কাজ করার সময় শনিবার সকালে হঠাৎ করে বেশ কয়েকজনকে মাথা ঘুরে মেঝেতে পড়ে যেতে দেখেছেন। তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। এর আগে দু’জনের মারা যাওয়ার কথা শুনেছেন তারা।

এসকিউ কারখানার জেনারেল ম্যানেজার (জিএম) শাহরিয়ার হোসেন জানান, শুক্রবার শ্বাসকষ্ট জনিত কারণে একজন শ্রমিক অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেয়ার পথে মারা যায়। এর আগেও একজন মারা গেছে। তাছাড়া শনিবার শ্বাসকষ্ট জনিত কারণে বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়লে তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। এই ঘটনায় কারখানাটি দুই দিনের ছুটি ঘোষণা করা হয়েছে।

ময়মনসিংহ শিল্পপুলিশ-৫ এর পুলিশ সুপার (এসপি) মো. মিজানুর রহমান বলেন, সকালে এসকিউ কারখানায় শ্রমিক অসুস্থ হওয়ার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। ওই ঘটনায় শিল্পপুলিশের উদ্যোগে এএসপি জাহাঙ্গীর আলমকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন দিনের মাঝে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বিএনএ/ হামিমুর রহমান,ওজি

Loading


শিরোনাম বিএনএ