28 C
আবহাওয়া
২:০৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » হজ পালনে আগেই পরিশোধ করতে হবে সকল ফি

হজ পালনে আগেই পরিশোধ করতে হবে সকল ফি

হজ পালন

বিএনএ: পবিত্র হজ পালন করতে যাওয়ার আগেই পরিশোধ করতে হবে সকল ফি। তাহলেই মিলবে অনুমতি। বিদেশি হজযাত্রীদের জন্য নতুন আইন জারি করেছে সৌদি আরব। 

শুক্রবার (১৩ জানুয়ারি) এক প্রজ্ঞাপণে এ তথ্য জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

প্রজ্ঞাপণে সৌদি নাগরিকদের জন্য এ বিষয়ে খানিকটা ছাড় দেয়া হয়েছে। নাগরিকদের একটি অংশ হজ সংক্রান্ত বিভিন্ন পরিষেবার ফি তিন কিস্তিতে পরিশোধ করতে পারবেন। তবে কোন কোন নাগরিক এই সুবিধা পাবেন, তা নির্ধারণে লটারি করা হবে। সেখানে যেসব আবেদনকারীর নাম উঠবে তারাই এ সুবিধা পাবেন।

প্রজ্ঞাপণ অনুযায়ী, চলতি বছর সৌদির অভ্যন্তরীণ হজযাত্রীদের জন্য ফি ধরা হয়েছে ন্যূনতম ৩ হাজার ৯৮৪ রিয়াল থেকে সর্বোচ্চ ১১ হাজার ৮৪১ রিয়াল। যা বাংলাদেশি মুদ্রায় ন্যূনতম ১ লাখ ২৩ হাজার ৩৪৮ টাকা থেকে সর্বোচ্চ ৩ লাখ ৩৪ হাজার ৫০৮ টাকা। হজের সময়ে আবাসন, যাতায়াত ও অন্যান্য বিভিন্ন সেবা বাবদ এ অর্থ ধার্য করা হয়েছে।

২০১৯ সালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২ কোটিরও বেশি মানুষ সৌদিতে গিয়েছিলেন হজ করতে। ২০২০ সালে করোনা মহামারি শুরু হলে দেশি-বিদেশি সব যাত্রীদের হজ পালনে স্থগিতাদেশ দেয় সৌদি সরকার। বিশেষ অনুমতিতে মাত্র কয়েক হাজার অভ্যন্তরীণ যাত্রী ওই বছর হজ পালন করেন।

২০২১ সালে অভ্যন্তরীণ যাত্রীদের জন্য হজ পালনে স্থগিতাদেশ তুলে নেয় সৌদির সরকার। তবে কঠোর সীমান্ত বিধি জারি থাকায় ওই বছরও দেশটিতে যেতে পারেননি বিদেশি হজযাত্রীরা। তবে করোনা নিয়ন্ত্রণে আসায় ২০২২ সালে বিদেশি হজযাত্রীদের জন্য সীমান্ত খুলে দেয় সৌদি সরকার।

বিএনএনিউজ /এ আর

Loading


শিরোনাম বিএনএ