খেরসনে ইউক্রেনীয় সেনা ঢোকার পর মানুষের উল্লাস

বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেনের খেরসন শহর থেকে রাশিয়া তাদের সৈন্য প্রত্যাহার করার পর সেখানকার মানুষ ইউক্রেনীয় সৈন্যদের উল্লাস করে স্বাগত জানিয়েছে।

আরো পড়ুন

দ্বিতীয় রাউন্ডে ক্রোয়েশিয়া

ছাত্রলীগের সহ-সভাপতি পদে পুনরায় বহাল সবুজ

ভিডিওতে দেখা যায়, শহরের মানুষ ইউক্রেনের পতাকা হাতে রাস্তায় নেমে এসেছে এবং ইউক্রেনীয় সেনাদল শহরে ঢোকার পর শ্লোগান দিয়ে তাদের স্বাগত জানাচ্ছে।

বড় আগুনের কুণ্ডলীর চারপাশে জড়ো হয়ে লোকজনকে সারারাত ধরে দেশাত্মবোধক গান গাইতেও দেখা যায়।

গত ফেব্রুয়ারিকে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর খেরসন ছিল একমাত্র আঞ্চলিক রাজধানী যেটি রুশরা দখল করতে পেরেছিল। সেখান থেকে রুশ সৈন্যদের পিছু হটাকে এই যুদ্ধে রাশিয়ার জন্য এ পর্যন্ত সবচেয়ে বড় বিপর্যয় হিসেবে দেখা হচ্ছে।

মস্কো জানিয়েছে, খেরসন থেকে তারা ৩০ হাজার সৈন্য প্রত্যাহার করে নিয়েছে। সেই সাথে সেখান থেকে প্রায় ৫ হাজার সামরিক সরঞ্জাম, অস্ত্র-শস্ত্র এবং অন্যান্য জিনিসও তারা সরিয়ে নিয়েছে।

যুক্তরাষ্ট্র রাশিয়ার এই পশ্চাদপসরণকে এক ‘অসাধারণ বিজয়’ বলে বর্ণনা করেছে। অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এটিকে তার দেশের জন্য এক ‘ঐতিহাসিক দিন’ বলে বর্ণনা করেন।

তবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাদের যুদ্ধ অব্যাহত থাকবে। কম্বোডিয়ায় আসিয়ান দেশগুলোর শীর্ষ সম্মেলনে গিয়ে দিমিত্রি কুলেবা বলেন, “আমরা যুদ্ধের ময়দানে জয়লাভ করছি। কিন্তু যুদ্ধ চলবে।”

বিএনএনিউজ/এইচ.এম।