27 C
আবহাওয়া
৬:৩০ পূর্বাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্ব র‍্যাংকিংয়ে ১০০১-১২০০ তে এবং দেশে ষষ্ঠ অবস্থানে চুয়েট

বিশ্ব র‍্যাংকিংয়ে ১০০১-১২০০ তে এবং দেশে ষষ্ঠ অবস্থানে চুয়েট

বিশ্ব র‍্যাংকিংয়ে ১০০১-১২০০ তে এবং দেশে ষষ্ঠ অবস্থানে চুয়েট

বিএনএ, চুয়েট: সম্প্রতি টাইমস হায়ার এডুকেশন কর্তৃক প্রকাশিত তালিকায় দেশের সকল বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে ষষ্ঠ স্থানে অবস্থান করছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। প্রকাশিত এই তালিকা অনুসারে চুয়েটের অবস্থান ১০০১-১২০০ এর মধ্যে।

জানা যায়, এ তালিকায় দেশের ২৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় জায়গা পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১৭টি সরাসরি র‍্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে। বাকি সাতটি জায়গা পেয়েছে রিপোর্টার হিসেবে। র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০–এর মধ্যে আছে দেশের ৫ বিশ্ববিদ্যালয়। দেশসেরা হিসেবে জায়গা করে নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এর মধ্যে আরও রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি।

তালিকার ১০০১ থেকে ১২০০–এর মধ্য থাকা বাংলাদেশের বাকি বিশ্ববিদ্যালয়গুলো হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ব্র্যাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

প্রকাশিত র‍্যাঙ্কিং ও ষষ্ঠ স্থান অর্জনের ব্যাপারে চুয়েট এর ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যূরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মো: আব্দুর রহমান ভূইয়াঁ বলেন, শিক্ষা-গবেষণার গুণগত মান বৃদ্ধিতে আইকিউএসি সারা বছর নানা উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। এই র‍্যাঙ্কিং-এ আমাদের অগ্রগতি প্রতিফলিত হয়েছে। আমরা সামনের দিনে আরো এগিয়ে যেতে সচেষ্ট আছি।

এদিকে এ ব্যাপারে চুয়েটের অন্তর্বর্তীকালীন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বলেন, টাইমস হায়ার এডুকেশন কর্তৃক প্রদত্ত এই স্বীকৃতি আমাদের আরো এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যোগাবে। শিক্ষা-গবেষণার অগ্রগতির ধারাবাহিকতা রাখতে আমরা নানামুখী প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। বিশেষ করে, সুন্দর পরিবেশে যাতে শিক্ষা-গবেষণা এগিয়ে যেতে পারে সেজন্য দক্ষ শিক্ষক ও বিশ্বমানের ল্যাব ইকুইপমেন্ট আছে আমাদের।

তিনি আরো বলেন, আমরা শিক্ষকদের অধিক দক্ষতা বৃদ্ধিতে নিয়মিত যে প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করছি, এর ফলস্বরূপ আগামীতে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে আরো ভালো স্কোর আসবে বলে আমি আশাবাদী।

বিএনএনিউজ/ ইয়াসির/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ